মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১   চৈত্র ২৯ ১৪২৭   ০১ রমজান ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
বালিয়াকান্দি উপজেলার শিল্পী ও সাংবাদিকদের সম্মাননা প্রদান পাংশায় পুলিশের উদ্যোগে বাগদুলী বাজারে মাস্ক বিতরণ সর্বাত্মক লকডাউন’ ঘোষণায় দৌলতদিয়ায় উপচেপড়া ভিড় মাগুরায় বিয়ের রাতে নববধূকে হত্যার অভিযোগ সালথা তাণ্ডব: তিন কোটি টাকার ক্ষতি, আটক ৬১ মাগুরায় পেঁয়াজের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসির ঝিলিক মাগুরায় ক্ষুদ্র নৃতাত্ত্বিক শিক্ষার্থীদের মাঝে বাই সাইকেল বিতরণ মাগুরায় মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ
৯৯

ফরিদপুরে পেঁয়াজ বীজের বাম্পার ফলন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২১  

পেঁয়াজ চাষে সুখ্যাতি রয়েছে ফরিদপুরের সালথার। এবারো সালথায় প্রায় ১৩ হাজার হেক্টর জমিতে হালি পেঁয়াজের চাষ করা হয়েছে। তবে এবার অসম্ভব দাম দিয়ে পেঁয়াজের বীজ ক্রয় করতে হয়েছে এখানকার চাষিদের। ১৫ থেকে ১৮ হাজার টাকা দরে প্রতি কেজি পেঁয়াজের বীজ ক্রয় করে রোপণ করতে হয়েছে তাদের। তাই হালি পেঁয়াজের পাশাপাশি এবার বীজ চাষের দিকেও ঝুঁকেছেন তারা।
গত বছরের চেয়ে এবার বীজের চাষও বেড়েছে। এরই মধ্যে ক্ষেতে পেঁয়াজের বীজের বড় বড় থোপা বের হতে শুরু করেছে। কৃষকদের আশা, এবার পেঁয়াজ বীজের বাম্পার ফলন হবে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে এ উপজেলায় ৫০ হেক্টর জমিতে পেঁয়াজ বীজ চাষাবাদ করা হয়েছে। আর গত বছর চাষ করা হয়েছিল ৪৩ হেক্টর জমিতে।

সহিদ মিয়া ও হাফেজ মোল্যা নামে দুই চাষি বলেন, ১৫ থেকে ২০ হাজার টাকা করে প্রতি কেজি বীজ কিনে যদি পেঁয়াজের চাষ করতে হয়। আর যদি ন্যায্য দাম না পাওয়া যায় তাহলে অনেক বড় লোকসান গুনতে হবে। তাই হালি পেঁয়াজের পাশাপাশি নিজেদের জমিতেই পেঁয়াজের বীজ চাষ করেছি। ফলন ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রতি বিঘা জমিতে তিন থেকে সাড়ে তিন মণ করে বীজ উৎপাদন হবে বলে আশা করছি।

উপজেলা কৃষি কর্মকর্তা জীবাংশু দাস বলেন, সালথা উপজেলায় গতবারের চেয়ে ৭ হেক্টর বেশি জমিতে এবার লাল তীর ও তাহেরপুরী পেঁয়াজের বীজ চাষ করা হচ্ছে। 

এ ছাড়া উপজেলা কৃষি অফিসের অধীনে ৪ একর জমিতে পেঁয়াজের বীজ চাষ করানো হচ্ছে। এখন পর্যন্ত কোনপ্রকার জীবাণু আক্রমণ করতে দেখা যায়নি। ফলনও ভালো হবে বলে আশা করছি।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর