সোমবার   ১৮ জানুয়ারি ২০২১   মাঘ ৫ ১৪২৭   ০৪ জমাদিউস সানি ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
শপথের দিনই মুসলিমদের ওপর নিষেধাজ্ঞা তুলে নেবেন বাইডেন বইমেলা কবে হবে চূড়ান্ত করবেন প্রধানমন্ত্রী পদ্মায় ধরা পড়লো ২০ কেজি ওজনের বাঘাইড় বাংলাদেশে টিকা পাঠানোর প্রক্রিয়া শুরু সেরামের মাগুরায় বাস-ট্রাক সংঘর্ষে নিহত ১
১১৪

ফরিদপুরে চালু হলো ডিজিটাল রেকর্ডরুম 

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২০  

‘হাতের মুঠোয় ভূমিসেবা’ এই স্লোগানে ফরিদপুরে ডিজিটাল রেকর্ডরুমের উদ্বোধন করা হয়েছে। বুধবার (২৩ ডিসেম্বর) দুপুরে ফরিদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে এই রেকর্ডরুমের উদ্বোধন করা হয়।

ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মাকছুদুর রহমান পাটওয়ারীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ডিজিটাল রেকর্ড রুমের উদ্বোধন ঘোষণা করেন ভূমি মন্ত্রণালয়ের মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

এ সময় ফরিদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক অতুল সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দিপক কুমার রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আসলাম মোল্ল্যা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোসাঃ তাসলিমা আলি প্রমুখ।

জানা গেছে, নাগরিকদের ভোগান্তি কমাতে দেশের ২১ জেলায় চালু হলো ডিজিটাল রেকর্ডরুম। এ ব্যবস্থায় ঘরে বসেই অনলাইনে আবেদন এবং অনলাইনে ফি দেওয়ার পর নির্ধারিত সময় এবং নির্ধারিত স্থান থেকে খতিয়ানের সার্টিফাইড কপি নেওয়া যাবে। 

এ বিষয়ে মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, জমির খতিয়ান সংগ্রহে হয়রানি কমাবে ডিজিটাল রেকর্ড রুম। খতিয়ান সংগ্রহে মানুষের জেলা প্রশাসন কার্যালয়ে যাতায়াত কমে যাবে। এছাড়া দালালদের উৎপাত আর থাকবেনা। অনলাইনে খতিয়ান প্রাপ্তির সাথে সাথে যেন অনলাইনে খতিয়ানের অটোমেটেড সার্টিফাইড কপিও পাওয়া যায় সে বিষয়েও আমরা কাজ করছি। 

তিনি বলেন, আন্তরিকতা ও সততার সাথে রূপকল্প অনুযায়ী কাজ করে যাওয়ার কারণে আমরা আজকে কর্মদক্ষতা দিয়ে শীর্ষ পাঁচটি মন্ত্রণালয়ের মধ্যে আসতে পেরেছি।

আগামী বছরের মধ্যেই সমগ্র দেশে ডিজিটাল রেকর্ডরুমের কার্যক্রম শেষ হবার আশা প্রকাশ করে ভূমিমন্ত্রী এ সময় আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় আমরা মানুষের আস্থার ঠিকানা হিসেবে ভূমি মন্ত্রণালয়কে স্থাপন করতে চাচ্ছি। আমি বিশ্বাস করি আমরা ঠিক পথেই আগাচ্ছি।

রাজবাড়ীর জেলা প্রশাসক অতুল সরকার জানান, জেলা প্রশাসকের কার্যালয়ের মহাফেজখানা তথা রেকর্ড রুম শাখার মাধ্যমে সিএস/আরএস/এসএ/বিআরএস খতিয়ানের জাবেদা নকল আবেদন গ্রহণ ও সরবরাহ, কেস নথি ও মিস কেইস ইত্যাদির নকল প্রদান, যে সকল খতিয়ানের নকল প্রদান করা যাবে না, সেক্ষেত্রে তথ্য প্রদান ও মৌজা ম্যাপ সরবরাহ করা হয়ে থাকে। প্রাথমিক পর্যায়ে জেলায় জেলা তথ্য সেবা কেন্দ্রের মাধ্যমে রেকর্ডরুমের সেবা প্রদান করা হতো।

রেকর্ড নাগরিকের জন্য খুবই একটি স্পর্শকাতর একটি ডকুমেন্ট হওয়ায় এই সকল তথ্যকে নাগরিকের জন্য আরও বেশি কার্যকর করার জন্য ডিজিটাল রেকর্ড রুমের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। www.eporcha.gov.bd, www.land.gov.bd, www.dlrs.gov.bd, www.minland.gov.bd সাইট হতে নাগরিকরা অনলাইনে এই সেবাটি গ্রহণ করতে পারবেন।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর