শুক্রবার   ০৫ মার্চ ২০২১   ফাল্গুন ২০ ১৪২৭   ২১ রজব ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
জর্ডানের রাজার সঙ্গে গোপন বৈঠক ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রীর দৌলতদিয়ার পদ্মায় ধরা পড়লো ৩০ কেজির বাগাইড় মাগুরায় মেহেগনি বাগান থেকে জ্বলন্ত লাশ উদ্ধার বিদ্যুৎ পেল ফরিদপুরের ১৯৭ পরিবার
১৩৬

ফরিদপুরে আহত শকুন উদ্ধার করলেন দুই যুবক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২১  

ফরিদপুর সদর উপজেলা থেকে আহত একটি শকুন উদ্ধার করে জেলা প্রাণিসম্পদ কার্যালয়ে জমা দিয়েছেন সমাজসেবী দুই যুবক। 

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দুপুরে সদর উপজেলার দক্ষিণ শোভারামপুর এলাকা থেকে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দিয়ে বন বিভাগের কাছে তুলে দেন তারা।

সমাজসেবী এই যুবকেরা হলেন- 'ফরিদপুর লাইভ' নামে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের একটি গ্রুপের এডমিন মো. এমদাদুল হাসান ও ফরিদপুর সাইক্লিস্ট কমিউনিটির এডমিন বায়োজিদ হোসেন। 

তারা জানান, বুধবার বিকাল থেকে আহত এই শকুনটি ফরিদপুর সদরের শোভারামপুর এলাকায় অবস্থান করছিল। এলাকার এক তরুণের কাছে এই খবর জানতে পেরে তারা দুজন সদরের দক্ষিণ শোভারামপুর এলাকায় গিয়ে আদিলের মসজিদের পাশের রেল সড়কের সামনে থেকে শকুনটিকে উদ্ধার করেন। প্রাথমিক চিকিৎসা শেষে একটি বাঁশের খাঁচায় করে ফরিদপুর প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয়ে নিয়ে আসেন। শকুনটির দুটি পাখাসহ দৈর্ঘ্য আনুমানিক ১০ ফুট এবং ওজন ১৬ কেজি হবে। গায়ের রং ধূসর।

তারা আরও জানান, এটি দেশি জাতের একটি শকুন। খাদ্যের সংকট হওয়ায় আকাশ থেকে নেমে লোকালয়ে চলে আসায় হয়তো জনতার আক্রমণের শিকার হয়ে আহত হয়েছে। শকুনটির মাথার নিচে ঘাড়সহ শরীরের বিভিন্ন জায়গায় আঘাতের চিহ্ন রয়েছে। শকুনটি খুবই অসুস্থ ছিল। শকুনটিকে অ্যান্টিবায়োটিকসহ প্রয়োজনীয় প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। এটি দুই-তিন দিন চিকিৎসা পেলে সুস্থ হয়ে উঠবে।

এ বিষয়ে জেলা বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা সাইদুর রহমান জানান, শকুনটিকে আপাতত একটি ঘরে রাখা হয়েছে। এর প্রয়োজনীয় খাদ্যের পাশাপাশি চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া, শকুনটি মুক্তভাবে ছেড়ে দেওয়ার জন্য খুলনায় অবস্থিত বন বিভাগের বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ কর্মকর্তার কার্যালয়ে যোগাযোগ করা হয়েছে। আগামী রোববার ওই কার্যালয়ের প্রতিনিধি শকুনটি নিতে ফরিদপুর আসবেন বলেও জানান তিনি।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর