রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১   আশ্বিন ১১ ১৪২৮   ১৮ সফর ১৪৪৩

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
২০২৪ সালের মধ্যে চালু হবে দেশের তৃতীয় সাবমেরিন ক্যাবল জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন দেশের ১৪০ পুলিশ সদস্য বঙ্গবন্ধুর কণ্ঠে জাতিসংঘের মঞ্চে ‘বাংলা ভাষা’বেজে ওঠার দিন আজ জাহাজ রপ্তানিতে সুদিন আসছে বাংলাদেশের
৮৪

ফরিদপুরের শিক্ষক নুরুল ইসলাম একাই রোপণ করলেন ৩০০০ তালবীজ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২১  

পরিবেশ রক্ষা, বজ্রপাতে মৃত্যুরোধ এবং সৌন্দর্য বৃদ্ধি করতে ফরিদপুরে তিন হাজার তালগাছের বীজ বপন ও শতাধিক তালের চারা রোপণ করেছেন ফরিদপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষক মো. নুরুল ইসলাম ওরফে নুরুল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ও অনুপ্রেরণায় তিনি এ কাজ করেছেন বলে জানা গেছে।

গত তিনদিনে শিক্ষক মো. নুরুল ইসলাম ফরিদপুর শহর রক্ষা বাঁধের তালতলা স্লুইচ গেইট থেকে কাঁচারটেক বাজার পর্যন্ত রাস্তার দুই পাশে তিন কিলোমিটার এলাকা ও শহরের সরকারি রাজেন্দ্র কলেজ বায়তুল আমান ক্যাম্পাসের তিনটি পুকুরের চারপাশে ও কলেজ ক্যাম্পাসসহ মোট তিন হাজার তাল বীজ রোপণ করেছেন। 

বীজ বপনের শেষ দিনে সরকারি রাজেন্দ্র কলেজ বায়তুল আমান ক্যাম্পাসে তাল বীজ বপন ও  শতাধিক তালের চারা রোপণ কার্যক্রমের উদ্বোধন করেন সরকারি রাজেন্দ্র কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর অসিম কুমার সাহা। এ সময় অধ্যাপক রাকিবুল হাসান রাজু, শিক্ষক মো. নুরুল ইসলাম, সাংবাদিক মাহবুব হোসেন পিয়াল, খায়রুজ্জামান সোহাগসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এর আগে গত দুই বছর শিক্ষক মো. নুরুল ইসলাম ফরিদপুরের বিভিন্ন সড়ক ও রেল লাইনের দুই পাশে, ভাজনডাঙ্গা কালীবাড়ি মোড় থেকে শুরু করে স্লুইচ গেট হয়ে এসি রোড়ের দুই পাশে, বায়তুলআমান চৌরাস্তার মোড় পর্যন্ত আরো ২ হাজার তাল বীজ বপন করেন। 

এছাড়াও তিনি গত দুই মাসে শহরের বিভিন্ন সড়কের দুই পাশে সৌন্দর্য বৃদ্ধি করতে দুই শতাধিক সুপারি গাছের চারা রোপণ করেছেন।

এ বিষয়ে স্কুল শিক্ষক মো. নুরুল ইসলাম জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ও অনুপ্রেরণায় পরিবেশ রক্ষা, বর্জ্রপাতে মৃত্যু রোধ, ক্ষয়ক্ষতি কমাতে ও সৌন্দর্য বৃদ্ধি করতে ফরিদপুরে তিনি এবার তিন হাজার তালবীজ বপন করলেন। তিনি জানান, গত দুই বছর ফরিদপুর শহরের বিভিন্ন সড়কের পাশে তিনি আরো ২ হাজার তালগাছ বীজ বপন করেছেন। 

এর আগে তিনি করোনা কালীন সময় কর্মহীন হয়ে পড়া মানুষের মাঝে চাল, ডাল, তেলসহ খাদ্য সামগ্রী বিতরণ, নদীর তীরে সচেতনতামুল বিলবোর্ড স্থাপন, রিক্সা-ভ্যান ও অটো চালকদের মধ্যে সকালের নাস্তা বিতরণ, ঈদ ও বিভিন্ন উৎসবে দুস্থদের মাঝে সেমাই, চিনি ও গুড়া দুধ ও খাদ্য বিতরণ, বৃদ্ধা/বৃদ্ধাদের ঈদের যাবতীয় খরচ বহন, দরিদ্র শিক্ষাথীদের মধ্যে বই, খাতা ও শিক্ষা সামগ্রী বিতরণসহ সমাজে বিভিন্ন ভালো কাজ করে আসছেন।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর