শুক্রবার   ১৮ জুন ২০২১   আষাঢ় ৪ ১৪২৮   ০৮ জ্বিলকদ ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
আগামী জুনে চলবে মেট্রো রেলের উত্তরা-আগারগাঁও অংশ বৈশ্বিক শান্তি সূচকে সাত ধাপ উন্নতি বাংলাদেশের গোয়ালন্দে মৎস্য চাষিদের মাঝে মাছের খাদ্য বিতরণ মহম্মদপুর স্বাস্থ্য কমপ্লেক্স এক ব্যতিক্রম স্বাস্থ্য সেবা কেন্দ্র আগামী মার্চে শুরু হবে পাতাল রেলের কাজ বার্ড ফ্লুর টিকা তৈরি হচ্ছে ঝিনাইদহে জুলাই থেকে বড় পরিসরে শুরু হবে টিকাদান
৬৯

প্রথমবার কান ফেস্টিভ্যালের অফিসিয়াল সিলেকশনে বাংলাদেশি সিনেমা

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ৩ জুন ২০২১  

বৃহস্পতিবার (৩ জুন) ফ্রান্সের রাজধানী প্যারিসে ঘোষিত হয়েছে কান ফেস্টিভ্যালের ২০২১ মৌসুমের অফিসিয়াল সিলেকশন। সেই তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশের নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটি।

বাংলাদেশ মুভি ডাটাবেস জানিয়েছে, অফিসিয়াল সিলেকশনে স্থান পাওয়ায় আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশি সিনেমার জন্য সবচেয়ে বড় অর্জনটি এলো সাদের হাত ধরে।

খবরটি শেয়ার করে সোশ্যাল মিডিয়ায় আবদুল্লাহ মোহাম্মদ সাদকে অভিনন্দন জানিয়েছেন মোস্তফা সরয়ার ফারুকী, নুরুল আলম আতিক ও অমিতাভ রেজা চৌধুরীসহ অনেকে।

কানের ওয়েবসাইট সূত্রে জানা যায়, আন সার্তেন রিগার্দ বিভাগে ছবিটি স্থান পেয়েছে। ১৯৭৮ সালে গিলস জ্যাকব এ বিভাগের সূচনা করেন। আন সার্তেন রিগার্দের অর্থ ‘ভিন্ন দৃষ্টিকোণ থেকে, এ বিভাগে অপ্রথাগত শৈলী ও গল্পকে স্বীকৃতি দেয়া হয়। তরুণ মেধাবীদের উৎসাহিত করা হয় এ বিভাগে।

ফিচার ফিল্ম হিসেবে ‘রেহানা মরিয়ম নূর সাদের দ্বিতীয় চলচ্চিত্র। বেশ গোপনীয়তার মাঝে বছর দু-এক ধরে ছবিটির শুটিং হয়। এ সম্পর্কে বিস্তারিত কিছু জানাননি নির্মাতা। জানা যায়, এ ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন আজমেরি হক বাঁধন।

এর আগে ২০০২ সালে কান উৎসবে বাংলাদেশের মুখ উজ্জ্বল করেছিলেন তারেক মাসুদ। সে বছর তার ‘মাটির ময়না’ ছবিটি ডিরেক্টরস ফোর্টনাইট বিভাগের জন্য নির্বাচিত হয়েছিল।

২০১৬ সালে ‘লাইভ ফ্রম ঢাকা’ দিয়ে প্রথমে বিদেশে আলোচিত হন সাদ, যদিও সিনেমাটি বাংলাদেশে ২০১৯ সালে মাত্র একটি হলে মুক্তি পায়। মোস্তফা মনোয়ার ও তাসনোভা তামান্না অভিনীত ‘লাইভ ফ্রম ঢাকা’ বিশ্বের বেশ কয়েকটি নামকরা চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় ও পুরস্কার পায়। 

সিঙ্গাপুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালক ও অভিনেতার পুরস্কার পায়। রটারডম, লোকার্নো, সিনেইউরোপাসহ বেশ কয়েকটি চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন