বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০   কার্তিক ১৪ ১৪২৭   ১২ রবিউল আউয়াল ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
‘আগামী কয়েকদিন ইন্টারনেটের গতি কিছুটা ধীর হতে পারে’ সব সরকারি ওয়েবসাইট হালনাগাদ রাখার নির্দেশ সুদের টাকা পরিশোধে ব্যর্থ, স্ত্রীকে ঋণদাতার হাতে দিলেন স্বামী
২৩৫

পদ্মার পানি বাড়ায় ঝুঁকির মুখে ফরিদপুর-সদরপুর সড়ক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৮ জুলাই ২০২০  

ফরিদপুরের গেল ১২ ঘণ্টায় পদ্মার পানি আরও বৃদ্ধি পেয়ে বিপদসীমার ১০৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধির ফলে জেলা সদর থেকে চরভ্রদাসন ও সদরপুর উপজেলার যাওয়ার সড়টির কয়েক স্থানে পানিতে নিমজ্জিত হয়েছে। এছাড়াও ওই সড়কের বিভিন্ন অংশে ফাটল দেখা দেয়ায় হুমকির মুখে রয়েছে। বন্ধ রয়েছে ভারি যান চলাল।

ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার জানান, জেলার ৩০টি ইউনিয়নে ২০ হাজার পরিবার এখন পানিবন্দি হয়ে রয়েছে। তাদের জন্য ইতোমধ্যে শুরু হয়েছে সরকারি খাদ্য সহায়তা বিতরণ। এছাড়াও জেলা সদর থেকে চরভ্রদাসন ও সদরপুর উপজেলার প্রধান সড়কটি চলাচলের উপযোগী করতে সড়ক বিভাগকে নির্দেশনা দেয়া হয়েছে।  যদিও ওই সড়কে বেশ কিছু স্থান পানিতে নিমজ্জিত।

ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ জানান, বর্তমানে পদ্মার পানি গোয়ালন্দ পয়েন্টে ৯.৭০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যা বিপদসীমার ১০৫ সেন্টিমিটার ওপরে। এর ফলে প্রতিদিনই নতুন নতুন এলাকায় পানি প্রবেশ করেছে। তীব্র ভাঙন দেখা দিয়েছে মধুমতীর নদীর আলফাডাঙ্গা ও মধুখালী উপজেলার কয়েকটি ইউনিয়ন।

সদরপুর উপজেলার নির্বাহী অফিসার পূরবী গোলদার জানান, সরকারি ভাবে ২৯ মেট্রিক টন চাল ও ৫০ হাজার টাকা বন্যার্তদের মাঝে বিতরণ করা হয়েছে। 

তিনি জানান, এ উপজেলার বেশ কয়েকটি সড়ক পানিতে তলিয়ে গেছে।  

এদিক নদী ভাঙনের কথা জানিয়ে আলফাডাঙ্গা উপজেলার চেয়ারম্যান একেএম জাহিদ হাসান বলেন,  মধুমতী নদীতে এই মুহূর্তে প্রচুর পরিমাণ ভাঙন শুরু হয়েছে। নিঃস্ব হচ্ছে মানুষ।

তিনি জানান, স্থানীয় এমপির সহায়তায় জরুরি ভাবে ভাঙন রোধে বালুবস্তা ফেলা হচ্ছে। তবে এই ভাঙন কবলিত এলাকায় স্থানীয় বাধ নির্মাণ করতে হবে।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর