শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০   অগ্রাহায়ণ ২০ ১৪২৭   ১৯ রবিউস সানি ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
২০২৫ সালের মধ্যে শিশুশ্রম মুক্ত হবে দেশ ১৩-১৫ ডিসেম্বর পর্যন্ত স্মৃতিসৌধ এলাকায় প্রবেশ নিষেধ
৬৯

নতুন মাইলফলক অর্জন করলো ভাইবার

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২০  

নিজেদের বিদ্যমান মেসেজিং ফাংশনের মধ্যে নতুন চ্যাটবট পেমেন্ট ফিচার উন্মোচনের ঘোষণা দিয়েছে বিনামূল্যে ও সহজে যোগাযোগে বিশ্বের শীর্ষস্থানীয় অ্যাপের মালিকানা প্রতিষ্ঠান রাকুতেন ভাইবার। 

এ উদ্যোগের মধ্য দিয়ে ফিনটেক ব্যবসায়িক খাতে প্রবেশ করলো প্রতিষ্ঠানটি। গুগল পে-সহ অন্যান্য স্থানীয় মোবাইল ওয়ালেট সেবাদানকারীদের মাধ্যমে অনলাইনে পণ্য ও বিভিন্ন সেবার জন্য পেমেন্ট করতে পারবেন ভাইবার ব্যবহারকারীরা।  

মেসেজিং প্ল্যাটফর্মের বাইরে গিয়ে ভাইবারের কার্যক্রম বিস্তৃতির বিশেষ মাইলফলক এ পদক্ষেপ। প্রতিষ্ঠানটি কঠোর সুরক্ষা নিশ্চিত করে সকল ব্যবহারকারীর প্রয়োজন মেটাতে এন্ড-টু-এন্ড প্ল্যাটফর্ম তৈরি করেছে। ইউক্রেনেই প্রথম ভাইবারের নতুন এ ফিচার চালু করা হবে। এরপর পর্যায়ক্রমে বাংলাদেশ সহ অন্যান্য দেশেও এ সুবিধা উন্মোচন করা হবে। 

মেসেজিং ও সামাজিক যোগাযোগ মাধ্যমের প্ল্যাটফর্ম সংখ্যা ও এর ব্যবহার ক্রমান্বয়ে বেড়েই চলছে। ব্যবহারকারীরা এসব প্ল্যাটফর্মে এখন ইমোজি, গিফ ও ভিডিও কল ছাড়াও অতিরিক্ত নানা সুবিধা খুঁজছে। সামাজিক যোগাযোগ মাধ্যম, পেমেন্ট ও ফুড ডেলিভারির জন্য আলাদা ২০টি অ্যাপ ব্যবহার অপ্রয়োজনীয়। সামাজিক যোগাযোগ, পেমেন্ট, ফুড ডেলিভারি ইত্যাদির জন্য ২০টি আলাদা অ্যাপ ব্যবহার আসলে যুক্তিসঙ্গত না। 

এছাড়াও ব্যবহারকারীরা মেসেজিংয়ের জন্য পাঁচটি আলাদা আলাদা অ্যাপ ব্যবহার করে। ২০১৭ সালের শুরুর দিকে সহস্রাব্দ প্রজন্মের ব্যবহারকারীদের মাঝে মেসেজিং অ্যাপের মধ্যেই পি২পি ট্রান্সফার সুবিধা ব্যবহার নিয়ে আগ্রহ দেখা যায়। আর তখন থেকেই এ চাহিদা বেড়েই চলেছে। বৈশ্বিক মহামারি উদ্ভূত পরিস্থিতিতে যে কোনো জায়গা থেকে এ ধরণের সুবিধা ব্যবহারের চাহিদা ত্বরাণ্বিত হয়েছে। আর সে প্রয়োজনীয়তা অনুধাবন করে, সুরক্ষাকে অগ্রাধিকার দিয়ে ভাইবার ডিজিটাল পেমেন্ট সুবিধা নিয়ে ফিনটেক খাতে এর বিস্তৃতি ঘোষণা করেছে।
 
ভাইবারের চ্যাটবট পেমেন্ট ফিচারের ফলে ব্যবহারকারীরা সুরক্ষিত উপায়ে সরাসরি মার্চেন্টদের কাছ থেকে তাদেরও অনুমোদিত চ্যাটবটের মাধ্যমে পণ্য ও সেবা ক্রয় করতে পারবে। সমর্থনযোগ্য ব্যাংকের ক্রেডিট ও ডেবিট কার্ড স্মার্টফোনের স্থানীয় ওয়ালেটে যুক্ত করে উক্ত পেমেন্ট সুবিধা উপভোগ করতে পারবেন ব্যবহারকারীরা। এ পেমেন্ট সুবিধা পাওয়া যাবে ভাইবারের নেটিভ চ্যাটবট অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেসে (এপিআই) তৈরি যেকোনো চ্যাটবটে। ব্যবসার সুযোগে মার্চেন্টদের দিক থেকে পেমেন্ট গ্রহণ করার ক্ষেত্রে তাদের এ ধরণের পেমেন্ট সেবাদাতার সাথে যুক্ত হতে হবে, ভাইবারে একটি চ্যাটবট তৈরি করতে হবে এবং এতে পেমেন্ট সুবিধা চালু করতে হবে।  

ভাইবারের চ্যাটবট পেমেন্টস ফিচারের মাধ্যমে অ্যাপ থেকে কয়েকটি ট্যাপ করেই পণ্য ও সেবার পেমেন্ট করা যাবে বলে ভাইবারের এ চ্যাটবট প্ল্যাটফর্ম সময় সাশ্রয়ী। ইউলিটি বিল, ট্রান্সপোর্ট, ডেলিভারিসহ অন্যান্য আরো অনেক পণ্য ও সেবা সংক্রান্ত বিল ভাইবারের চ্যাটবট পেমেন্টস ফিচারের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন ব্যবহারকারীরা। পেমেন্ট সংশ্লিষ্ট সকল তথ্য এনক্রিপ্টেড থাকায় তা পুরোপুরি সুরক্ষিত ও নিরাপদ এবং এসকল তথ্যে চ্যাটবট, ভাইবার কিংবা অন্য কোনো তৃতীয় পক্ষ অ্যাকসেস করতে পারবেনা। ব্যবসায়ের জন্য এ অ্যাপটি বেশ সুবিধাজনক। কেননা, ছোট, মাঝারি ও বড় যেকোন প্রতিষ্ঠান সহজেই ভাইবারের সাথে চ্যানেল তৈরিতে চ্যাটবট পেমেন্টস ফিচার ব্যবহার করতে পারবে, যার মাধ্যমে তারা তাদের গ্রাহকদের যুক্ত করতে পারবে এবং পেমেন্ট গ্রহণ করতে পারবে। যেসব দেশে মোবাইল ওয়ালেট সেবা রয়েছে সেসব দেশে ভাইবারের চ্যাটবট পেমেন্টস ফিচার চালু করতে খুবই কম সময় লাগবে। 

পরবর্তী মাসে এই সুবিধা চালু করতে ভাইবার বিশ্বস্ত বট ডেভলপার ও পেমেন্ট সেবাদাতাদের সাথে কাজ করছে। ইউক্রেন ছাড়াও, বাংলাদেশ সহ অন্যান্য দেশে চ্যাটবট পেমেন্টস ফিচার চালু করার পরিকল্পনা রয়েছে ভাইবারের। 

এ নিয়ে রাকুতেন ভাইবারের প্রধান নির্বাহী জ্যামেল আগাওয়া বলেন, মেসেজিং অ্যাপের বাইরে গিয়ে নিজেদের বৈশ্বিক পর্যায়ে এন্ড-টু-এন্ড প্ল্যাটফর্ম হিসেবে প্রতিষ্ঠিত করতে পারায় আমরা অত্যন্ত আনন্দিত। আমাদের প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের মানুষ হিসেবে বিবেচনা করে, বিজ্ঞাপনের লক্ষ্য হিসেবে নয়। সুরক্ষা ও নিরাপত্তা অত্যন্ত প্রয়োজনীয় বিষয়। সেটা শুধুমাত্র তথ্যকে বার্তায় রূপান্তরের বেলায়ই নয় বরং পেমেন্ট সহ ডিজিটাল যোগাযোগের অন্যান্য ক্ষেত্রেও সত্যি। ব্যবহারকারীরা যেনো সুরক্ষিত ও বিকল্প উপায়ে পেমেন্ট সংক্রান্ত সেবা পেতে পারে তা নিশ্চিত করতেই আমরা কাজ করছি।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর