মঙ্গলবার   ১৭ মে ২০২২   জ্যৈষ্ঠ ২ ১৪২৯   ১৫ শাওয়াল ১৪৪৩

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
ঢাকা থেকে ভাঙ্গা রেল চালু হবে আগামী বছরের জুনে: রেলমন্ত্রী ফরিদপুরে জসীম পল্লী মেলার উদ্বোধন পাংশায় বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট উদ্ধোধন এবার হজ কার্যক্রম পরিচালনার অনুমতি পেল ৭৮০ এজেন্সি আগামী দুই বছরের মধ্যে পৃথিবী হবে ডাটানির্ভর ডিজিটালের পরবর্তী পদক্ষেপ স্মার্ট বাংলাদেশ
৮২

নগরকান্দায় ১১০ টি গৃহহীন পরিবার পাবে স্বপ্নের আশ্রয়স্থল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২২  

ফরিদপুরের নগরকান্দায় স্থানীয় সাংবাদিকদের সাথে সংবাদ সম্মেলন করেছে উপজেলা নির্বাহী কর্মকর্তা জেতী প্রু। রোববার (২৪ মার্চ) দুপুরে উপজেলার কাইচাইল ইউনিয়নের কফাই বালিয়ায় সদ্য নির্মিত আশ্রয়ণ প্রকল্পে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

আগামী ২৬ এপ্রিল মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে এই ঘরের উদ্বোধন ও হস্তান্তর করবেন বলে জানিয়েছেন ইউএনও জেতী প্রু।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এন এম আব্দুল্লাহ আল মামুন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইকবাল কবির, সমাজসেবা কর্মকর্তা আবুল কালাম আজাদসহ স্থানীয় সাংবাদিক বৃন্দ।

সংবাদ সম্মেলনে উপজেলা নির্বাহী কর্মকর্তা জেতী প্রু তার লিখিত বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজন্ম লালিত স্বপ্ন ছিল বাংলার গরীব দুঃখী নিঃস্ব মানুষের মুখে হাসি ফোটাবার। জাতির পিতা বঙ্গবন্ধু ১৯৭২ সালের ২০ ফেব্রুয়ারি নোয়াখালী জেলার (বর্তমানে লক্ষ্মীপুর) চরপোড়াগাছা গ্রাম পরিদর্শন করেন এবং গৃহহীন মানুষের জন্য গৃহ নির্মাণের নির্দেশ প্রদান করেন।

বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ ঘোষণা বাস্তবায়নে ঈদ উপলক্ষ্যে আগামী ২৬ এপ্রিল ২০২২ মঙ্গলবার সকাল এগারো টায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশে তৃতীয় পর্যায়ে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করার সদয় সম্মতি জ্ঞাপন করেছেন।

সারাদেশের ন্যায় ফরিদপুর জেলার নগরকান্দা উপজেলায় আশ্রয়ণ-২ প্রকল্প হতে তৃতীয় পর্যায়ে ১১০ টি পরিবারের নিকট মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে কবুলিয়ত, জমির খতিয়ান, গৃহ প্রদানের সনদসহ ঘরের চাবি হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন । উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় সংসদের মাননীয় মন্ত্রী , প্রতিমন্ত্রী , উপ-মন্ত্রী , সংসদ সদস্য , বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা পরিষদ চেয়ারম্যান, স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিকবৃন্দ, জনপ্রতিনিধিসহ সর্বস্তরের জনসাধারণ অংশগ্রহণ করবেন।

নগরকান্দায় ১১০টি ভূমিসহ গৃহ প্রদানের মাধ্যমে ‘ক ’শ্রেণির ভূমিহীন ও গৃহহীনমুক্ত হতে যাচ্ছে। ১ম পর্যায়ে ২১৫ টি এবং দ্বিতীয় পর্যায়ে ১১০ টি পরিবারের মধ্যে গৃহ প্রদান করা হয়েছে । তৃতীয় পর্যায়ে ১১০ টি গৃহহীন ও ভূমিহীন পরিবার পাবে তাঁদের স্বপ্নের আশ্রয়স্থল। এ উপজেলায় এ পর্যন্ত মোট ৪৩৫ টি পরিবারকে ০২ শতাংশ জমিসহ গৃহ প্রদান করা হলো ।

ফলে ঐ পরিবারের সকল সদস্য হয়ে উঠবেন আত্নপ্রত্যয়ী এবং খুঁজে পাবেন নিজের পায়ে দাঁড়ানোর অবলম্বন । ভূমিহীন ও গৃহহীন পরিবার যারা মাননীয় প্রধানমন্ত্রীর উপহার গ্রহণ করবেন তাদের শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থানসহ সকল ধরণের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে প্রত্যেক উপজেলায় অধিকাংশ ক্ষেত্রে ঘরগুলোর স্থানীয় গ্রোথ সেন্টারের নিকটবর্তী স্থানে স্থাপন করা হয়েছে। 

প্রয়োজনীয় বিদ্যুৎ সুবিধা ও বিশুদ্ধ খাবার পানি উপজেলা প্রশাসনের মাধ্যমে নিশ্চিত করা হয়েছে। এ মহৎ উদ্যোগের মাধ্যমে পর্যায়ক্রমে ফরিদপুর জেলার তালিকাভূক্ত সকল গৃহহীন পরিবারের মধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে গৃহ নির্মাণ করে উপহার হিসেবে দেয়া হব। যার ফলশ্রুতিতে ফরিদপুর এর একটি পরিবারও গৃহহীন থাকবে না।
 
গৃহ নির্মাণ কাজে সহযোগিতা করার জন্য স্থানীয় মাননীয় সংসদ সদস্য ও মাননীয় সংসদ উপনেতা, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসকবৃন্দ , উপজেলা পরিষদ চেয়ারম্যান, জন প্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দ, সহকারী কমিশনার (ভূমি) অফিসার ইন চার্জ, উপজেলা প্রকৌশলী, উপজেলা প্রকল্প বাস্তাবায়ন কর্মকর্তা, সংবাদকর্মীসহ সংশ্লিষ্ট সকলকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করা হলো ।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর