শুক্রবার   ০৫ মার্চ ২০২১   ফাল্গুন ২০ ১৪২৭   ২১ রজব ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
জর্ডানের রাজার সঙ্গে গোপন বৈঠক ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রীর দৌলতদিয়ার পদ্মায় ধরা পড়লো ৩০ কেজির বাগাইড় মাগুরায় মেহেগনি বাগান থেকে জ্বলন্ত লাশ উদ্ধার বিদ্যুৎ পেল ফরিদপুরের ১৯৭ পরিবার
৮০

নগদের বিরুদ্ধে অপপ্রচার ছড়াচ্ছে কুচক্রী মহল 

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২১  

বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে গ্রাহকসেবা পৌঁছে দিয়ে ইতোমধ্যেই জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান ‘নগদ’। বিশেষ করে সর্বনিম্ন ক্যাশ আউট চার্জ আর সেন্ড মানি ফ্রী করে দেয়ায় সাধারণ গ্রাহক লুফে নিয়েছে নগদকে। বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল লেনদেন ‘নগদ’ প্রমাণ করে দিয়েছে অনেক সাশ্রয়ী মূল্যে ক্যাশ আউট চার্জ নির্ধারণ করা সম্ভব। আর তাতেই একটি কুচক্রী মহল নগদের বিরুদ্ধে গুজব ছড়াতে শুরু করেছে। সাধারণ জনগণের কাছে দেশের অন্যান্য মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানের গোমর ফাঁস হয়ে যাওয়ায় আঁতে ঘা লেগেছে এই কুচক্রী মহলের। 

এপ্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক একজন অর্থনৈতিক বিশ্লেষক বলেন, নগদ বাংলাদেশ ডাক বিভাগ দ্বারা পরিচালিত এমন একটি আর্থিক প্রতিষ্ঠান যার মাধ্যমে জনসেবার পাশাপাশি বর্তমান সরকার লাভের মুখও দেখছে। আবার জনগণও সাশ্রয়ী মূল্যে মোবাইল আর্থিক সেবা পাচ্ছে। এতে সাধারণ মানুষের সরকারের তত্ত্বাবধানে পরিচালিত এই প্রতিষ্ঠানটির প্রতি দিন দিন আস্থা বাড়ছে। এটি বর্তমান সরকারের বড় ধরনের একটি সাফল্য। এ সাফল্যকে কলুষিত করতেই একটি কুচক্রী মহল চেষ্টা চালাচ্ছে। যাতে করে গুজব ছড়িয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি করা যায়। কারণ ‘নগদ’ সাধারণ মানুষের সেবাতে স্থায়ী হলে এই কুচক্রী মহল গলাকাটতে পারবে না পাবলিকের। তাই এরা নগদের বিরুদ্ধে অপপ্রচার চালানোর প্রয়াস চালাচ্ছে। 

অর্থনৈতিক এই বিশ্লেষকের মতে, নগদের বিরুদ্ধে বিদেশি চক্রের সাথে আঁতাত করে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ করতে ষড়যন্ত্রের পথ বেছে নিয়েছে এই কুচক্রী মহল। এদের নানা অপপ্রচারকে স্বাভাবিক ভাবে দেখার সুযোগ নেই। কারণ এই কুচক্রী মহল এতদিন অতিরিক্ত ক্যাশ আউট চার্জ নিয়ে জনগণকে ধোঁকা দিয়ে আসছিল। যে মুখোশ ‘নগদ’ এসে উন্মোচন করে দিয়েছে। এখন এই কুচক্রী মহল প্রতিযোগিতার বাজারে টিকতে না পেরে নগদের বিরুদ্ধে গুজব ছড়াতে ব্যস্ত। 

তথ্যসূত্র বলছে, অল্পদিনের মাঝেই সর্বাধিক গ্রাহক নিয়ে দেশের মোবাইল ব্যাংকিংয়ে প্রথম অবস্থান দখল করে নিয়েছে ‘নগদ’। মূলত একারণেই চক্ষুশূল হয়ে উঠেছে একটি কুচক্রী মহলের কাছে। বিশেষত দেশের অন্যতম পুরনো মোবাইল ব্যাংকিং কোম্পানি যাদের ক্যাশ আউট চার্জ সর্বাধিক, তারা তাদের অফিশিয়াল যোগাযোগের মাধ্যম ব্যবহার করে নানা ইঙ্গিতে অপপ্রচার চালাচ্ছে নগদের বিরুদ্ধে।

এদিকে অর্থনীতিবিদ ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, আমাদের মনে রাখতে হবে দেশের টাকা দেশে রাখতে আর নিজের তথ্য ও টাকাকে নিরাপদ রাখতে নগদের প্রতি আস্থা রাখা উচিত সকলের। নিজের এবং দেশের ভালোর জন্য কুচক্রীদের থেকে সাবধান থাকুন। তাদের অপপ্রচারের বিভ্রান্ত না হয়ে সতর্ক হোন। কারণ ডিজিটাল বাংলাদেশে নগদ হচ্ছে অন্যতম সরকারি সেবা যা চালুর অল্পকিছু  দিনের মাঝেই লাভের মুখ দেখেছে। ঝিমিয়ে পড়া ডাক বিভাগকে দেখাচ্ছে আশার আলো। একটি কুচক্রী মহল সুষ্ঠু প্রতিযোগিতামূলক বাজারে টিকে না থাকতে পারার আশঙ্কায় এবার মেতেছে মিথ্যা প্রোপাগান্ডা আর অপপ্রচারে।

প্রসঙ্গত, বাংলাদেশের ইতিহাসে অতিদ্রুত শত কোটি টাকা লেনদেনের মাইলফলক স্পর্শ করেছে ‘নগদ’। আর তাই নগদের এই সাফল্য দেখে ঈর্ষান্বিত হয়ে গুজব ও অপপ্রচারে লিপ্ত রয়েছে একটি কুচক্রী মহল। দেশের সকল গ্রাহকদের সচেতনতায় পারে এই কুচক্রী মহলের দাঁত ভাঙা জবাব হয়ে দাঁড়াতে।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর