শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১   ফাল্গুন ১৩ ১৪২৭   ১৪ রজব ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
রাজবাড়ীতে চন্দনা নদীর পুনঃ খনন প্রকল্পের উদ্বোধন বালিয়াকান্দিতে উপজেলা প্রশাসনের মাসিক সভা অনুষ্ঠিত গোয়ালন্দে অষ্টকালীন লীলা কীর্তন ও মহানাম যজ্ঞ সমাপ্ত মাননীয় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল হতে চিকিৎসা সহায়তার চেক বিতরণ রাজবাড়ীর লাইফ কেয়ারে শিশু ম্যানেজমেন্ট বিভাগের উদ্বোধন দৌলতদিয়ার পদ্মায় ধরা পড়লো ১৪ কেজির রুই ও ১০ কেজির আইড়
৩৬

ধেয়ে আসছে বিশাল আকারের গ্রহাণু

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২১  

আবারো খবরের শিরোনামে ‘গ্রহাণু’। ‘স্ট্যাচু অব লিবার্টি’র প্রায় দ্বিগুণ আকারের একটি গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে। তবে পৃথিবীর সঙ্গে সংঘর্ষের কোনো আশঙ্কা নেই বলে জানাচ্ছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।
গ্রহাণুটির নাম ‘২০২০ এক্সইউ ৬’। এটি পৃথিবী থেকে ৩০ হাজার মাইলের মধ্যে থাকবে বলে বলা হচ্ছে। গ্রহাণুটি প্রায় ২১৩ মিটার লম্বা।

জানা গেছে, গ্রহাণুটি প্রতি ঘণ্টায় ৩০ হাজার ২৪০ কিলোমিটার বেগে দৌড়চ্ছে। অর্থাৎ, এটি এক ঘণ্টার মধ্যে পৃথিবী ভ্রমণ করতে পারবে।

বিজ্ঞানীদের মতে, পৃথিবীর নিকটস্থ মহাকাশ-অংশে প্রায় ১৮ হাজার গ্রহাণু ঘুরে বেড়ায়। তার মধ্যে মাত্রই ১৮০০ গ্রহাণু বিপজ্জনক। এর মধ্যে আবার ১৫০টি অত্যন্ত বিপজ্জনকের পর্যায়ে পড়ে।

বিজ্ঞানীদের পর্যবেক্ষণ, এগুলো মূলত মঙ্গল ও বৃহস্পতির মধ্যবর্তী অংশেই পাওয়া যায়। এবং এগুলো পৃথিবীর কোনো ক্ষতি করতে পারবে না বলেই আশা বিজ্ঞানীদের। তবুও এই ধাবমান গ্রহাণুটির উপর বিশেষ নজর রাখা হচ্ছে।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর