রোববার   ২৭ সেপ্টেম্বর ২০২০   আশ্বিন ১১ ১৪২৭   ০৯ সফর ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
৫৪

দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল ব্যাহত, অতিরিক্ত যানবাহনের চাপ

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২০  

পদ্মায় নাব্য সংকট, তীব্র স্রোত, ডুবোচর ও ড্রেজিং কাজ চলার কারণে ব্যস্ততম দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এদিকে টানা আট দিন বন্ধ থাকার পর শুক্রবার (১১ সেপ্টেম্বর) থেকে মুন্সীগঞ্জের শিমুলিয়া ও মাদারীপুরের কাঁঠালবাড়ী নৌপথে ফেরি চলাচল শুরু হয়েছে।

শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হওয়ার কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে অতিরিক্ত যানবাহনের চাপ রয়েছে। এ কারণে এ রুটে অতিরিক্ত ফেরি যুক্ত হলেও দৌলতদিয়া ঘাট এলাকায় নদী পারের অপেক্ষায় রয়েছে যানবাহন।

এদিকে নদীর স্রোতে পলি এসে এবং নদীর পানি হ্রাস পেতে থাকায় এই নৌরুটের বিভিন্ন স্থানে ডুবোচর সৃষ্টি হওয়াসহ নাব্য সংকট দেখা দিয়েছে। ফেরি সরাসরি ঘাটে ভিড়তে পারছে না। প্রায় দুই কিলোমিটার পথ ঘুরে ফেরিগুলোকে ঘাটে পৌঁছাতে হচ্ছে। এ ছাড়া চ্যানেল সরু হওয়ার কারণে পাশাপাশি দুটি ফেরি একসঙ্গে চলাচল করতে পারছে না।

শিমুলিয়া ঘাট কর্তৃপক্ষ ও স্থানীয় সূত্রে জানা যায়, গত এক সপ্তাহ ধরে বিআইডব্লিউটিএ এবং সেতু কর্তৃপক্ষ আটটি খনন যন্ত্র দিয়ে কাজ করে ফেরি চলাচলের পথ সচল করতে সক্ষম হয়েছে। পদ্মা নদীতে নাব্য সংকট ও তীব্র স্রোতের কারণে দেড় মাসের বেশি সময় ধরে ফেরি চলাচল ব্যাহত হয়। গত ২৯ আগস্ট এ সমস্যা প্রকট আকার ধারণ করে। সেদিন থেকে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌপথে সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত ফেরি চলাচল বন্ধ করে দেয় ঘাট কর্তৃপক্ষ। গত ৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার তীব্র নাব্য সংকটে মাঝ পদ্মায় দুটি ফেরি আটকে যায়। এরপর থেকে দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল বন্ধের নির্দেশ দেওয়া হয়।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর