শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ২৪ ১৪২৯   ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যেতে হবে: প্রধানমন্ত্রী সব ক্ষেত্রে শুদ্ধাচার চর্চার আহ্বান আইজিপির ১০ ডিসেম্বর পরিবহন ধর্মঘট থাকছে না ফরিদপুরে চলছে দানা পেঁয়াজ চাষ ফরিদপুর পুলিশের শ্রেষ্ঠ সার্কেল অফিসার সুমন রঞ্জন সরকার চাল আমদানিতে শুল্ক সুবিধার মেয়াদ তিন মাস বাড়ল
১১২

দেড় বছর পর খুললো সালথার সেই ফুকরা বাজার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২২  

ফরিদপুরের সালথায় লকডাউনকে কেন্দ্র করে ভয়াবহ সহিংস তাণ্ডবের ঘটনায় বন্ধ থাকা ফুকরা বাজার প্রায় দেড় বছর পর খুলেছেন ব্যবসায়ীরা। ওই বাজার থেকেই সহিংসতার সূত্রপাত হয়। যে কারণে বাজারটি বন্ধ করে দেয় প্রশাসন।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার সালথার বিভিন্ন ধরনের প্রায় শতাধিক ব্যবসায়ীর রুটি-রুজির একমাত্র কেন্দ্রস্থল ফুকরা বাজার। ২০২১ সালের ৫ এপ্রিল লকডাউন চলাকালে এই বাজার থেকেই তৎকালীন সালথা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হীরা মনি সঙ্গে থাকা আনসার সদস্যের আঘাতে এক ব্যবসায়ী আহত হন। এতে প্রশাসনের ওপর ক্ষিপ্ত হন ব্যবসায়ী ও স্থানীয় জনতা। পরিস্থিতি শান্ত করার জন্য সেখানে পৌঁছানো মাত্র হামলায় আহত হন সালথা থানার উপ-পুলিশ পরিদর্শক (এসআই) মিজানুর রহমান।

পরে গুজব ছড়িয়ে উপজেলার বিভিন্ন এলাকা থেকে কয়েক হাজার মানুষ নিয়ে উপজেলা চত্বরে দেশীয় অস্ত্র ঢাল-কাতরা ও লাঠিসোটা নিয়ে প্রবেশ করে বিভিন্ন সরকারি দপ্তর ও থানায় সন্ধ্যা থেকে রাত ১১টা পর্যন্ত তাণ্ডব চালায় ব্যবসায়ী ও সাধারণ জনতা। পুড়িয়ে দেওয়া হয় দুটি সরকারি গাড়ি। এ ঘটনায় জুবায়ের হোসেন (২০) ও মিরান মোল্যা (৩৫) নামের দুই যুবক নিহত হন।

পরে পরিস্থিতি শান্ত রাখতে প্রশাসন পুরো ফুকরা বাজারটি বন্ধ করে দেয়। এতে বাজারের ব্যবসায়ীরা চরম বিপাকে পড়েন। এ ঘটনার প্রায় দেড় বছর পর দোকান খোলার অনুমতি দিয়েছে প্রশাসন।

এ বিষয়ে সোনাপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান খায়রুজ্জামান বাবু মোল্যা বলেন, প্রায় দেড় বছর বন্ধ থাকার পর প্রশাসনের অনুমতি পেয়ে ফুকরা বাজারের দোকানপাট খোলা হয়েছে। বাজারের ব্যবসায়ীরা এখন নিয়মিত দোকান খুলবেন। তবে এই ধরনের সহিংস কর্মকাণ্ড যাতে আর কোনো দিন না হয়, সে বিষয়ে বাজারের ব্যবসায়ীদের কড়াভাবে সতর্ক করা হয়েছে।
 

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর