মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১   চৈত্র ২৯ ১৪২৭   ০১ রমজান ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
বালিয়াকান্দি উপজেলার শিল্পী ও সাংবাদিকদের সম্মাননা প্রদান পাংশায় পুলিশের উদ্যোগে বাগদুলী বাজারে মাস্ক বিতরণ সর্বাত্মক লকডাউন’ ঘোষণায় দৌলতদিয়ায় উপচেপড়া ভিড় মাগুরায় বিয়ের রাতে নববধূকে হত্যার অভিযোগ সালথা তাণ্ডব: তিন কোটি টাকার ক্ষতি, আটক ৬১ মাগুরায় পেঁয়াজের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসির ঝিলিক মাগুরায় ক্ষুদ্র নৃতাত্ত্বিক শিক্ষার্থীদের মাঝে বাই সাইকেল বিতরণ মাগুরায় মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ
৪০

দেশে মোট ভোটার ১১ কোটি ১৭ লাখ

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ৩ মার্চ ২০২১  

দেশে এখন ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জন ভোটার রয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার (২ মার্চ) জাতীয় ভোটার দিবসে চূড়ান্ত ভোটার তালিকায় এ তথ্য জানানো হয়।

ইসি জানায়, এখন পুরুষ ভোটার রয়েছে ৫ কোটি ৬৫ লাখ ৯৮ হাজার ৫ জন। নারী ভোটার ৫ কোটি ৫১ লাখ ২২ হাজার ২২৩ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার আছেন ৪৪১ জন।

মঙ্গলবার জাতীয় ভোটার দিবসে হালনাগাদ ভোটার তালিকার তথ্য জানান নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান। তিনি বলেন, এবার হালনাগাদে ১৯ লাখ ১৮ হাজার ৫৬ জন ভোটার যুক্ত হয়েছেন তালিকায়। আর বিদ্যমান তালিকা থেকে মৃত্যুজনিত কারণে বাদ পড়েছেন ১৬ হাজার ৪৯৯ জন।

আসাদুজ্জামান জানান, ২০২০ সালের ২ মার্চ দেশে ভোটার ছিল ১০ কোটি ৯৮ লাখ ১৯ হাজার ১১২ জন। এর মধ্যে পাঁচ কোটি ৫৪ লাখ ৮২ হাজার ৫৩০ জন পুরুষ; পাঁচ কোটি ৪৩ লাখ ৩৬ হাজার ২২২ জন নারী এবং ৩৬০ জন তৃতীয় লিঙ্গের।

হালনাগাদের খসড়া তালিকায় ছিল ১৪ লাখ ৬৫ হাজার ৪৬ জন নতুন ভোটার। তাদের মধ্যে নয় লাখ এক হাজার ৯৮৩ জন পুরুষ; পাঁচ লাখ ৬৩ হাজার ৪৮ জন নারী এবং ১৫ জন তৃতীয় লিঙ্গের।

তালিকায় রিভাইজিং অথরিটির মাধ্যমে যুক্ত হয়েছেন ৪ চার লাখ ৫৩ হাজার ১০ জন। গত ১৭ জানুয়ারি হালনাগাদের খসড়া তালিকা প্রকাশ করা হয়। দাবি ও আপত্তি নিষ্পত্তি শেষে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর