শুক্রবার   ১৯ জুলাই ২০২৪   শ্রাবণ ৪ ১৪৩১   ১৩ মুহররম ১৪৪৬

 ফরিদপুর প্রতিদিন
৪৮২

দায়ীদের শক্তভাবে ধরতে চায় সংসদীয় কমিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৩ জুলাই ২০২৪  

মালয়েশিয়ায় কর্মী পাঠাতে ব্যর্থতার কারণ অনুসন্ধানে গঠিত কমিটির প্রতিবেদন নিয়ে সন্তুষ্ট নয় সংসদীয় কমিটি। শুধু তাই নয়, অসম্পূর্ণ প্রতিবেদনের কারণে তদন্ত কমিটির সামর্থ্য নিয়েও প্রশ্ন তুলেছেন কমিটিতে থাকা সংসদ সদস্যরা। তারা বলেছেন, শ্রম বাজার নিয়ে যে পরিস্থিতি তৈরি হয়েছে এতে দায়ীদের শক্তভাবে ধরতে চায় সংসদীয় কমিটি। সেজন্য তদন্ত কমিটির প্রতিবেদন পর্যালোচনা করে আরও সুনির্দিষ্টভাবে উত্থাপনের কথা বলেছেন তারা।

সংসদীয় কমিটির সভাপতি ইমরান আহমেদের সভাপতিত্বে মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার মাধ্যমে দ্রুত বিষয়টি নিষ্পত্তির সুপারিশ করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বৈঠক সূত্র জানায়, মালয়েশিয়ার শ্রম বাজার নিয়ে ন্যক্কারজনক ওই ঘটনা তদন্তে গঠিত কমিটি গত ২৪ জুন তাদের প্রতিবেদন দিয়েছে, তা পূর্ণাঙ্গ নয়। বিষয়টি নিয়ে সংসদীয় কমিটি সন্তুষ্ট নয়। কারণ কমিটি মনে করে তদন্ত কমিটির সামর্থ্য নিয়ে প্রশ্ন আছে। সংসদীয় কমিটি মালয়েশিয়ার শ্রম বাজার নিয়ে যে পরিস্থিতি তৈরি হয়েছে তাদের শক্তভাবে ধরতে চায়। সেজন্য এটি আরও পর্যালোচনা করা হবে। স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করা হবে। মন্ত্রণালয় বৈঠকে জানায়, তিন চার হাজার অভিযোগ তারা পেয়েছেন, যারা মালয়েশিয়া যেতে পারেনি। কমিটি আসলে কতজন যেতে পারেনি তা সুনির্দিষ্টভাবে বের করতে বলেছে।

মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অবস্থানরত বাংলাদেশের কর্মীদের সামগ্রিক নিরাপত্তা ও কর্মপরিবেশ সৃষ্টির লক্ষ্যে কূটনৈতিক তৎপরতা এবং আন্তঃমন্ত্রণালয় মিটিং করার বিষয়ে বৈঠকে গুরুত্বারোপ করা হয়।

বৈঠকে মন্ত্রণালয়ের আওতাধীন ৫০টি উপজেলায় ৫০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ প্রকল্পটি ভূমি অধিগ্রহণের সাপেক্ষে অগ্রাধিকার প্রদানের মাধ্যমে দ্রুত শেষ করে প্রশিক্ষণ শুরু করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী, মুহিবুর রহমান মানিক, আব্দুল মোতালেব, মহিউদ্দিন আহমেদ, নিজাম উদ্দিন হাজারী, মো. মাজহারুল ইসলাম, মো. আবুল কালাম আজাদ, মো. সিরাজুল ইসলাম মোল্লা এবং শাম্মী আহমেদ বৈঠকে অংশ নেন।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর