শনিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২১   ফাল্গুন ১৫ ১৪২৭   ১৫ রজব ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
মাগুরায় হত্যা মামলার আসামি আটক মাগুরায় ৭ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ মাগুরায় মসলা জাতীয় ফসলের প্রযুক্তি হস্তান্তর বিষয়ে কর্মশালা ফরিদপুরে পেঁয়াজ বীজের বাম্পার ফলন
২৫

দক্ষিণী ছবির অফারের সঙ্গে এসেছিল ‘কাস্টিং কাউচ’এর প্রস্তাব

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২১  

তামিল ও তেলুগু ছবির অফার এসেছিল বিবৃতির কাছে৷ কিন্তু ছবির অফারের সঙ্গে ‘কাস্টিং কাউচ’-এর অফার যেন অলিখিত চুক্তির মতো। না, কম্প্রোমাইজ করতে রাজি হননি অভিনেত্রী বিবৃতি চট্টোপাধ্যায়। সেই বিগ অফারকে বুড়ো আঙুল দেখিয়ে অপেক্ষা করেছেন ভাল কাজের জন্য। 
 
রাজস্থানে বড় হওয়া বিবৃতির জার্নি শুরু মডেলিং দিয়ে। বিভিন্ন বড় বড় সংস্থার হয়ে কাজ করেছেন তিনি। এশিয়ান পেন্টসের হয়ে একটি স্বল্পদৈর্ঘ্যের ছবিতে অভিনয় করে বজনপ্রিয়তা অর্জন করেন। সেই ছবি পরিচালনা করেছিলেন অনিন্দ্য চট্টোপাধ্যায়। তার পর একে একে ছোটোখাটো ছবির অফার আসতে শুরু করে। এমনকি হিন্দি সিরিয়াল ‘চন্দ্রকান্তা’-তেও অভিনয় করেছিলেন গুরুত্বপূর্ণ চরিত্রে। 
 
কিন্তু তার পরেও বাংলা ছবিতে খুব একটা বেশি তাঁকে দেখা যায় না কেন? একই সঙ্গে যাত্রা শুরু করেছিলেন অভিনেত্রী দর্শনা বণিক। এশিয়ান পেন্টস-এও দু’জনকে একসঙ্গে দেখা গিয়েছিল। কিন্তু দর্শনা বাংলা থেকে শুরু করে দক্ষিণী ছবিতেও বেশ জনপ্রিয় হয়ে উঠেছেন। তাঁর ফিল্মোগ্রাফি উঠতির দিকে। তবে বিবৃতি কেন এত কম কাজ করছেন? নাকি অফার পাচ্ছেন না? 
 
অভিনেত্রী জানালেন, ‘‘আমি ঠিক ও রকম অভিনেত্রী হতে চাই না যার হাতে কোটি কোটি কাজ। কোনওটাকেই  'না' বলে না। সব কাজ করতে রাজি।’’ 
 
বিবৃতির কাছে কাজের সংখ্যার চাইতে মানের গুরুত্ব বেশি। কোটি কোটি অফার এসেছে। মান বিচার করার পর কাজ করেছেন অথবা করেননি। দক্ষিণী ছবির ক্ষেত্রেও তাঁর এ রকমই অভিজ্ঞতা। ফোন এল তাঁর কাছে। ভাল কাজ। রাজিও হয়ে গেলেন। কথার শেষে বলা হল, ‘‘এ বারে প্রযোজকের সঙ্গে কথা বলতে হবে আপনাকে।’’ ব্যস, আর এগলেন না তিনি। 
তবে সম্প্রতি পরিচালক সুজিত সরকারের সঙ্গে দু'টি বিজ্ঞাপন তাঁর কেরিয়ারে অন্য মাত্রা দিয়েছে। ইউটিউবে সে গুলো মুক্তিও পেয়ে গিয়েছে। অরিন্দম শীলের পরিচালনায় বহু চর্চিত মিউজিক ভিডিয়োতেও অভিনয় করেছেন তিনি। হরিহরণের গাওয়া গানের এই ভিডিয়োটির শ্যুটে অপূর্ব অভিজ্ঞতা হয়েছে তাঁর। যাঁর গান শুনে ছোট থেকে প্রেম, বিরহ, আনন্দ- সবের মানে খুঁজে পেয়েছেন, তারই সঙ্গে কাজ করাটা বিরাট সৌভাগ্য বলেই মনে করেন অভিনেত্রী। এ ছাড়া গুরুত্বপূর্ণ ছবির তালিকায় রয়েছে রোহন সেন পরিচালিত ‘এভাবেই গল্প হোক’, পরিচালক-অভিনেতা তথাগত মুখোপাধ্যায়ের নির্দেশনায় 'ভটভটি' এবং ‘ব্যোমকেশ গোত্র’-তেও গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন বিবৃতি। ব্রিটিশ কাউন্সিল স্পনসরড, অনিক চৌধুরী পরিচালিত ‘মিস খান অব তো হঁস দো’ ছবিতে অভিনয় করেছেন বিবৃতি। 

 কিন্তু তাতেও ৩-৪টি ছবির বাইরে বড় পর্দায় খুব বেশি অভিনয় করছেন না তিনি। 
 
এর কারণ কী?

অভিনেত্রী এই প্রশ্নের উত্তরে একটি প্রবণতার কথা বললেন। মানুষের একটি ধারণা রয়েছে, মডেল মানেই সেই অভিনয় করতে পারে না। ‘‘কিন্তু তাঁরা কি যাচাই করে দেখেছেন? না দেখেই এই ধারণা পোষণ করেন অনেকে। যদিও অনেকের মনেই ধারণাটা পাল্টাচ্ছে আস্তে আস্তে। কিন্তু পুরোপুরি নির্মুল হয়ে যায়নি’ বললেন বিবৃতি।তিনি মনে করেন, এখনও লোকে তাঁর দক্ষতা সম্পর্কে ওয়াকিবহাল নয়। 

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন