শনিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২১   ফাল্গুন ১৫ ১৪২৭   ১৫ রজব ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
মাগুরায় হত্যা মামলার আসামি আটক মাগুরায় ৭ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ মাগুরায় মসলা জাতীয় ফসলের প্রযুক্তি হস্তান্তর বিষয়ে কর্মশালা ফরিদপুরে পেঁয়াজ বীজের বাম্পার ফলন
৭১

জামায়াতের মুখে হঠাৎ বঙ্গবন্ধুর বন্দনা, কীসের আলামত?

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২১  

১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী এহেন কাজ নেই, যা করেনি জামায়াত। এমনকি স্বাধীনতা পরবর্তী সময়েও তারা জাতির পিতা থেকে শুরু করে বাংলাদেশের স্বাধীনতা ও শহীদের সংখ্যা নিয়েও নানা নেতিবাচক মন্তব্য করেছে। অথচ স্বাধীনতাবিরোধী সেই রাজনৈতিক দলই হঠাৎ স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বন্দনায় মুখর। সম্প্রতি দলটির এমন তৎপরতা রাজনৈতিক অঙ্গনে প্রশ্ন তুলছে, তাহলে কী নতুন কোন ষড়যন্ত্রে লিপ্ত জামায়াত?

দায়িত্বশীল সূত্রের তথ্যমতে, বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ২০ দলীয় জোট আয়োজিত এক স্মরণ সভায় জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার মন্তব্য করেন, স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছিলেন, জীবন দিয়েছিলেন। তার এমন বক্তব্যের পরপরই রাজনৈতিক মহলে শুরু হয়েছে গুঞ্জন। তাহলে এবার কোন পথে হাঁটবে জামায়াত?

অনুসন্ধানে দেখা গেছে, ২০ দলীয় জোটের প্রধান মিত্র দল জামায়াতের জোটে শক্তিশালী অবস্থান নেই। যার বাস্তব চিত্র পরিলক্ষিত হয় জাতীয় সংসদ, সিটি করপোরেশন, উপজেলা পরিষদ ও সর্বশেষ পৌরসভা নির্বাচনে। তাদের প্রার্থী বলতে গেলে শূন্যের কোঠায়। সবমিলিয়ে নিজেদের অস্তিত্ব সংকটে নিজামী-মুজাহিদ-সাঈদীর দল জামায়াত।

বিএনপির ধারাবাহিক অবহেলা ও গুরুত্বহীনতার কারণে মাঠের রাজনীতিতেও প্রায় অনুপস্থিত এই রাজনৈতিক দলটি। তবে সম্প্রতি নিজেদের ভবিষ্যৎ চিন্তা করে আবারও নতুন মিশনে নেমেছে তারা। গ্রামে-মহল্লায় পুনরায় নিজেদের তৃণমূল কর্মীদের সাংগঠনিক তৎপরতা পরিচালনার নির্দেশ দিয়েছে। শুধু তাই নয়, ক্ষমতায় থাকা মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের অনুগ্রহ লাভে শুরু করেছে সরকার প্রধান, সরকার ও জাতির পিতার বন্দনা।

যারই অংশ বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ারের দেওয়া বক্তব্য। অকপটে তার এই স্বীকারোক্তি রাজনৈতিক মহলে নানা প্রশ্নের জন্ম দিয়েছে। কেউ বলছে, নিজেদের দলীয় এজেন্ডা বাস্তবায়নের অংশ স্বরূপ তারা নতুন পরিকল্পনা করেছে। সে কারণেই তারা ‘সুনাম করে সুবিধা আদায়ে’র পথ বেছে নিয়েছে। আবার কেউবা বলছে, লাগাতার অবমূল্যায়ন-অবজ্ঞার কারণেই বিএনপির জোট ছাড়তে চায় জামায়াত। তারই অংশ জামায়াত সেক্রেটারির এমন বক্তব্য।

এ ব্যাপারে কথা বলতে প্রতিবেদক যোগাযোগ করে জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ারের সঙ্গে। তিনি জানান, বঙ্গবন্ধুকে অস্বীকার করার ক্ষমতা কারো নেই। তিনি মানেই বাংলাদেশ। তিনিই বাংলাদেশের স্বাধীনতার স্থপতি। আমৃত্যু সর্বকালের এই সর্বশ্রেষ্ঠ বাঙালি গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য লড়াই করে গেছেন।

তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন ভিন্ন কথা। তাদের ভাষ্য, নিজেদের সুবিধা বৈ অন্যকিছু বোঝে না জামায়াত। বিএনপিতে সুবিধা করতে না পারায় তারা এই নতুন নাটক শুরু করেছে। এ ব্যাপারে সরকারসহ সবাইকে সতর্ক থাকতে হবে।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর