শুক্রবার   ১৯ জুলাই ২০২৪   শ্রাবণ ৪ ১৪৩১   ১৩ মুহররম ১৪৪৬

 ফরিদপুর প্রতিদিন
২৭৬

চিনির পরিবর্তে মধু বা গুড় খাওয়া কি বেশি স্বাস্থ্যকর?

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২৩  

শরীরের জন্য চিনি বেশ ক্ষতিকর। আর সেই কারণে চিনি খাওয়ার উপরে অনেকে এখন নিয়ন্ত্রণ করছেন। অনেকেই কমাচ্ছেন খাবারে চিনির পরিমাণ। কিন্তু মিষ্টি ছাড়া তো অনেকেরই চলে না, তাই তারা বেছে নিচ্ছেন বিকল্প কিছু। 

চিনির বিকল্প হিসেবে অনেকেই গুড় বা মধু খান। গুড় বা মধু খেলে ক্ষতি কম হয় বলেই অনেকের ধারণা। কিন্তু সত্যিটা কী? আসলে কি গুড় বা মধু খেলে চিনির চেয়ে ক্ষতি কম হয়? জেনে নেয়া যাক। 

প্রথমেই বলা যাক গুড়ের কথা। গুড়ে নানা ধরনের ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটিও আখের থেকেই তৈরি হয়। অনেকেই চিনির বদলে এটি খান। যদিও এটিতেই চিনি এবং প্রচুর ক্যালোরি থাকে। 

এবার বলা যাক, মধুর কথা। খাঁটি মধু এমনিতে নানা গুণে ঠাসা। ভিটামিন এবং খনিজ তো রয়েছেই। কিন্তু সাধারণত বাজারে য সব মধু পাওয়া যায়, তাতে নানা ধরনের চিনি, সুগন্ধী মেশানো হয়। ক্যালোরির পরিমাণও বেশি থাকে।

অনেকে এমনি চিনির বদলে বাদামি চিনি বা ব্রাউন সুগারও খান। মনে করেন, এতে ক্ষতি কম। যদি যে কোনও চিনিতেই সুক্রোজ নামক যৌগের মাত্রা সমান। ব্রাউন সুগারের ক্ষেত্রে এতে এক বিশেষ ধরনের সিরাপ মেশানো হয়। আর এটিতে বিশেষ কিছু আলাদা হয় না।

এখন প্রশ্ন হল, আপনি কোনটি খাবেন? আপনার জন্য কোনটি ঠিকঠাক? আপনি কি চিনি বাদ দিয়ে অন্যগুলি খাবেন? বিজ্ঞানীরা বলছেন, যদি সামান্য মাত্রা পুষ্টিগুণ, যেমন বিভিন্ন খনিজ বা ভিটামিন পেতে চান, তাহলে মধু বা গুড় খেতে পারেন। কিন্তু খুব বেশি উপকার তাতে হবে না।

আর যদি ক্যালোরির কথা ধরেন, তাহলে সবগুলিতেই প্রায় সমান মাত্রায় উচ্চ ক্যালোরি রয়েছে। ফলে চিনির বদলে গুড় বা মধু খেয়ে বিশেষ লাভ হবে না। সেক্ষেত্রে মিষ্টির পরিমাণই কমাতে হবে। নাহলে ওজন বৃদ্ধির মতো সমস্যা হতেই থাকবে। 

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন