শনিবার   ০৮ অক্টোবর ২০২২   আশ্বিন ২২ ১৪২৯   ১২ রবিউল আউয়াল ১৪৪৪

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
দেশের পাহাড়ী এলাকায় কফি চাষ জনপ্রিয় হচ্ছে শুরু হয়েছে কক্সবাজার-সেন্টমার্টিন পর্যটকবাহী জাহাজ চলাচল সাজেকে পর্যটকের ধুম, কোনো রুম ফাঁকা নেই ভোক্তা পর্যায়ে এখনই বাড়ছে না বিদ্যুতের দাম দলে যাগ দিয়েছেন সাকিব, নিউজিল্যান্ডে পরিপূর্ণ টিম ফরিদপুরে সরকারি বরাদ্দের ২০০ বস্তা চাল জব্দ আলফাডাঙ্গায় ড্রাগন ও লেবু গাছের সঙ্গে এ কেমন শত্রুতা!
৭১

চরভদ্রাসনে ২২ কেজি ওজনের বাঘাইড় মাছ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৬ জুলাই ২০২২  

ফরিদপুরের চরভদ্রাসনে বাইশ কেজি ওজনের একটি বিপন্ন বাঘাইড় মাছ বিক্রী হয়েছে ২২ হাজার টাকায়। সোমবার সকাল ৮টার দিকে সদর বাজারের মাছ ব্যবসায়ী রফিক খাঁর আড়তে খোলা ডাকে অংশ নিয়ে মাছটি বিক্রীর উদ্দেশ্যে ক্রয় করেন অপর ব্যবসায়ী রিপন মন্ডল।

বাঘাইড় মাছটি গোয়ালন্দ উপজেলার উত্তর দোউলতদিয়া গ্রামের মৃত জয়নাল শেখের পূত্র ফরহাদ শেখ বিক্রীর জন্য চরভদ্রাসন সদর বাজারে নিয়ে আসেন। তিনি বলেন, ১৭ বছর ধরে তিনি মাছের ব্যবসা করেন। পদ্মা নদীর জেলেদের কাছ হতে বড় আকৃতির বিভিন্ন ধরনের মাছ সরাসরি ক্রয় করে বিভিন্ন বাজারে নিয়ে বিক্রী করেন। বাঘাইড়ের সাথে একটি পাঙ্গাশ, চারটি রিটা বিক্রীর জন্য এনেছিলেন তিনি। অন্য স্থানের চেয়ে চরভদ্রাসনে বড় মাছের ভাল দাম পাওয়া যায়। 

রিপন মন্ডল জানান, মাছটি তিনি ১২টি ভাগ দিয়ে বিক্রী করবেন। তাতে মাছের দাম পরবে চব্বিশ হাজার টাকা। উপজেলা মৎস কর্মকর্তা এস এম মাহমুদুল হাসান বলেন, চরভদ্রাসন বাজারের বাঘাইড় মাছ বিক্রীর বিষয়টি তার জানা নেই। 

উল্লেখ্য, বাঘাইড় মাছ রক্ষায় চলতি বছরের জানুয়ারী মাসে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় বণ্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিলে বাঘাইড় মাছকে মহাবিপন্ন প্রাণী হিসেবে তালিকভুক্ত করা হয়। বন্যপ্রাণি (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ অনুযায়ী বিপন্ন প্রাণী ধরা বা কেনাবেচা দণ্ডনীয় অপরাধ। এ অপরাধে সর্বোচ্চ এক বছর কারাদণ্ড অথবা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয়দণ্ডের বিধান রয়েছে।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর