শনিবার   ০৮ অক্টোবর ২০২২   আশ্বিন ২২ ১৪২৯   ১২ রবিউল আউয়াল ১৪৪৪

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
দেশের পাহাড়ী এলাকায় কফি চাষ জনপ্রিয় হচ্ছে শুরু হয়েছে কক্সবাজার-সেন্টমার্টিন পর্যটকবাহী জাহাজ চলাচল সাজেকে পর্যটকের ধুম, কোনো রুম ফাঁকা নেই ভোক্তা পর্যায়ে এখনই বাড়ছে না বিদ্যুতের দাম দলে যাগ দিয়েছেন সাকিব, নিউজিল্যান্ডে পরিপূর্ণ টিম ফরিদপুরে সরকারি বরাদ্দের ২০০ বস্তা চাল জব্দ আলফাডাঙ্গায় ড্রাগন ও লেবু গাছের সঙ্গে এ কেমন শত্রুতা!
৭৬

গ্রিন টি পানের সময়-অসময়

লাইফষ্টাইল ডেস্ক

প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০২২  

ওজন কমানোর জন্যে অনেকেই গ্রিন টি পান করেন। ডিটক্স পানীয় হিসেবে গ্রিন টি স্বাস্থ্য সচেতনদের প্রথম পছন্দ। একথা সত্য, গ্রিন টি এর স্বাদ আহামরি কিছু নয়। তবে স্বাস্থ্যের কথা চিন্তা করে গ্রিন টি পান করতে পারেন। কিন্তু ঠিক কখন খাবেন তাও কিন্তু খুব গুরুত্বপূর্ণ। সঠিক সময়ে গ্রিন টি পান না করলে বরং ক্ষতি হতে পারে। সেই সময় সম্পর্কে জানাতেই আজকের এই লেখা।

নাশতা শেষে
সকালে উঠে নাশতা শেষে গ্রিন টি পান স্বাস্থ্যের জন্যে উপকারি। তবে খেয়াল রাখতে হবে, খালি পেটে পান করবেন না এই চা। কারণ খালি গ্রিন টি পানে গ্যাস্ট্রিকের সমস্যা আপনাকে ভোগাতে পারে। অনেক সময় আলসারও হতে পারে। তাই সকালে নাশতা শেষে গ্রিন টি পান করুন।

রাতে ঘুমোতে যাওয়ার আগে
ওজন কমাতে চাইলে রাতে নিয়মিত গ্রিন টি পান করুন। তবে সরাসরি ঘুমোতে যাওয়ার আগে পান করবেন না। ঘুমোতে যাওয়ার ঠিক ২ ঘণ্টা আগে গ্রিন টি পান করবেন।

ব্যায়ামের আগে
যারা ওয়ার্ক আউট করেন তারা ব্যায়ামের আধঘণ্টা আগে গ্রিন টি পান করুন। গ্রিন টি তে অ্যান্টি-অক্সিডেন্ট আছে যা ব্যায়ামের আগে শরীরে কর্মক্ষমতা বাড়ায়। কর্মক্ষমতা বাড়লে আপনার পরিশ্রমের ক্ষমতাও বাড়বে। ফলে ওজন ও মেদ কমানো সহজও হবে।

খাবার খাওয়ার আগে বা পরে

নেকে রাতের খাবার খাওয়ার পরে চা পান করতে পছন্দ করেন। খাবার খাওয়ার কমপক্ষে ৪৫ মিনিট ১ ঘণ্টা পরে অথবা আগে গ্রিন টি পান করলে সুফল পাবেন। 

গ্রিন টি
দিনে ২-৩ কাপের বেশি গ্রিন টি পান করবেন না
কোন সময় গ্রিন টি পান করবেন না? 

গ্রিন টি স্বাস্থ্যকর হলেও যে কোনো সময় পান করা যাবে না। ঠিক কখন কখন পান করবেন না তা জেনে নেওয়া যাক: 

খালি পেটে সকালে ভুলেও গ্রিন টি পান করবেন না।
খাওয়ার সময়গুলোতে গ্রিন টি পান করবেন না।
দিনে ২-৩ কাপের বেশি গ্রিন টি পান করবেন না।
ঘুমের সমস্যা হলে গভীর রাতে বা রাতের সময় গ্রিন টি পান করবেন না। 

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন