সোমবার   ০৪ জুলাই ২০২২   আষাঢ় ২০ ১৪২৯   ০৪ জ্বিলহজ্জ ১৪৪৩

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
ফরিদপুরে স্কুল মাঠে পশুর হাট বন্ধ করলেন ইউএনও প্লাস্টিক বর্জ্য থেকে হবে তরল জ্বালানি ঈদুল আযহা উপলক্ষে এক লক্ষ তিনশত মে.টন ভিজিএফ চাল বরাদ্দ বোয়ালমারীতে ১০ ভিক্ষুক পেলেন ১০ ছাগল সরকার আমকে বিশ্ববাজারে নিতে কাজ করছে
১১৮

গরমে মাথায় ঘাম বসে চুল ঝরছে? রইল সমাধান

লাইফষ্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৮ মে ২০২২  

অস্বস্তিকর গরমে নাজেহাল হচ্ছেন সবাই। ঘেমে নেয়ে আপনার সাধের চুলের দফা রফা! রোজ সকালে ঘুম থেকে উঠে বালিশ ভর্তি হয়ে যাচ্ছে ঝরা চুলে। অথবা চুল আঁচড়ানোর সময় চিরুনি ভর্তি হয়ে যাচ্ছে। এই অবস্থা যদি আপনার হয় তাহলে এখনই সাবধান হয়ে যায়।
বিশেষজ্ঞদের মতে, ঘাম মাথায় জমার ফলে ত্বক বা স্কাল্পের তৈলাক্ত ভাব এসে যায়। যার ফলে এই সময় চুলে জট দেখা দেয়। চুল আঁচড়াতে গেলেই চিরুনিতে চুল জড়িয়ে পড়ে। ফুরফুরে ভাবটাই মাটি হয়ে যায়। কোথাও কোনো অনুষ্ঠানে চুল খুলে রেখেছেন, অথচ ঘেমে নেয়ে আপনার স্টাইলের দফারফা হয়ে গেল।

তাহলে গরমে চুল সুন্দর রাখতে কী করবেন? চলুন এই বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক- 

শ্যাম্পু করুন

একদিন অন্তর অবশ্যই শ্যাম্পু করুন। শ্যাম্পু করার সময় অবশ্যই হালকা করে মাথা মাসাজ করে নিন। শ্যাম্পু করার পর ভালো কোনো কন্ডিশনার ব্যবহার করুন।

ঘরোয়া প্যাক ব্যবহার করুন

একটি পাত্রে তিন-চার চামচ পাতিলেবুর রস নিন। তাতে অল্প পরিমাণে জল মিশিয়ে নিন। চুলের গোড়ায় আলতো হাতে মাসাজ করুন। ৩০ মিনিট রেখে দিন, তার পরে ৪ চামচ নারকেল তেল বা আমন্ড তেল মাথায় মাসাজ করুন। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ধুয়ে নিন। সপ্তাহে দুই দিন গোসল করার আগে এটি করার চেষ্টা করলে চুলের গোড়া মজবুত হবে।

মেহেদি বা কলপ নয়

এই সময় চুলে মেহেদি বা কলপ ব্যবহার কম করাই ভালো বলে মনে করেন বিশেষজ্ঞরা। একান্তই করতে হলে ভালো মানের কলপ বা মেহেদি ব্যবহার করুন। ব্যবহারের পর অবশ্যই চুলে ভালো করে শ্যাম্পু করুন।

পর্যাপ্ত পরিমাণে পানি খান

রোজ পর্যাপ্ত পরিমাণে পানি খান। সেই সঙ্গে ডায়েটে রাখুন মৌসুমি শাক-সবজি ও ফল। নিয়মিত কাঁচা আমন্ড খেতে পারেন। টাটকা ছোট মাছ খেতে পারেন। সকালে এক চামচ মধুও খাওয়া যেতে পারে।

চুলে রোদ লাগাবেন না

বাইরে বেরনোর সময় অবশ্যই ছাতা ব্যবহার করুন। টুপি পরলে পরিস্কার এবং সঠিক মাপের টুপি পরুন। চুলে জেল, ওয়াক্স, হেয়ার স্প্রে-এর ব্যবহার এড়িয়ে চলুন। ব্যবহার করলেও বাড়ি ফিরে ভালো করে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন।

হেয়ার স্পা

হেয়ার স্পা করা খুবই উপকারী চুলের পক্ষে। মাসে এক-দু'বার হেয়ার স্পা করতে পারলে চুল ভালো থাকবে।

গোসলের পর যত্ন

গোসল করে বেরিয়েই জোরে জোরে চুল মুছবেন না। এতে চুলের গোড়া দূর্বল হয়ে যাবে। চুলে তোয়ালে জড়িয়ে শুকিয়ে নিন। চুলে হেয়ার ড্রায়ার বা হেয়ার স্ট্রেটনার ব্যবহার না করাই ভালো। এতে চুল সাময়িকভাবে দেখতে ভালো লাগলেও আখেরে ক্ষতি হয়।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন