শুক্রবার   ৩০ জুলাই ২০২১   শ্রাবণ ১৪ ১৪২৮   ২০ জ্বিলহজ্জ ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
দখলদার উচ্ছেদ, এবার দেশের সকল নদীতে নামফলক বসাবে সরকার টিকা নেয়ার সর্বনিম্ন বয়স কমিয়ে ২৫ বছর নির্ধারণ সড়কে আন্ডারপাস, ওভারপাস ও ইউলুপ নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর প্রথমবারেই আড়াই কোটি টাকা ভ্যাট দিলো ফেসবুক
৪৩

কোরবানীর হাটে উঠছে ফরিদপুরের সবচেয়ে বড় গরু `সম্রাট`

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫ জুলাই ২০২১  

মহামারী করোনাভাইরাসের মধ্যে কোরবানির পশুর হাট কতটুকু জমবে তা নিয়ে শঙ্কা রয়েছে। তবে এসব দুশ্চিন্তা পাস কাটিয়ে এবারে বাজারে তোলা হচ্ছে 'সম্রাট' নামে ফরিদপুরের সবচেয়ে বড় গরুটিকে। ৩৩ মণের বেশি ওজনের এই গরুটি ফরিদপুর সদর উপজেলার বিল মাহমুদপুর গ্রামের মাইশা ডেইরি ফার্মে প্রস্তুত করা হয়েছে।

জানা গেছে, কোরবানির ঈদকে সামনে রেখে সাড়ে নয় ফুট দৈর্ঘ্য, ৮ ফুট প্রস্থ ও ৫ ফুট আট ইঞ্চি উচ্চতার সম্রাটকে মাইশা ডেইরি ফার্মে ২ বছর ৮ মাস লালনপালন করা হয়েছে। ফ্রিজিয়ান জাতের এই গরুটির আচার-আচরণ সম্রাটের মতোই। কাউকেই পরোয়া করে না। অতি যত্নে ৩২ মাস লালন পালনের পর চলতি কোরবানির হাটে তাকে বিক্রির জন্য উদ্যোগ নিয়েছেন ফার্মটির মালিক রফিকুল ইসলাম সবুজ।

তিনি জানান, সম্রাটের জন্ম আমার খামারেই। জন্মের সময় এর ওজন ছিল ৬০ কেজি। দেখতে নাদুসনুদুস ও আচার আচরণ সম্রাটের মত হওয়ায় এর এই নাম রাখা হয়। রাতে থাকার শেড থেকে সম্রাটকে যখন দিনের আলোতে বাইরে নিয়ে আসা হয় তখন মোটা দড়ি দিয়ে তাকে নিয়ন্ত্রণ করতে ৭ থেকে ৮ জন লোককে হিমশিম খেতে হয়। 

যদি আগে থেকে কোনো গাছের সঙ্গে সম্রাটকে বাঁধার দড়িটা পেঁচিয়ে ফেলা না হয় তখন ঘটে বিপত্তি। নিয়ন্ত্রণে থাকা আটজন মানুষের করার কিছু থাকে না। সম্রাট যেদিক যায় সেদিকেই তাদের যেতে হয়। এই ৩৩ মণ ওজনের সম্রাটই ফরিদপুরের এবারের সবচেয়ে বড় গরু। যেটিকে তোলা হবে এবারের কোরবানির হাটে।

রফিকুলের মা শিরিন বেগম (৫১) জানান, ‘গরুটার প্রতি মায়া জমে গেছে। ওকে বিক্রি করে দেওয়া হবে এ সিদ্ধান্ত জানার পর থেকে মনে শান্তি নাই। ওরে যেদিন নিয়া যাবে, জানি না তারপর কী নিয়া থাকব।’

সম্রাটছাড়া আরও দুটি গরু বিক্রি করা হবে এ ফার্ম থেকে। তাদের নাম নেই। একটি ওজন ৮ মণ, অপরটির ৯ মণ। রফিকুলের প্রত্যাশা সম্রাটকে ১০ লাখ টাকায় বিক্রি করা সম্ভব হবে।

জেলা পশুসম্পদ কর্মকর্তা নূরুল্লা মো. আহসান বলেন, সম্রাটকে কেনার ক্রেতা ফরিদপুর অঞ্চলে পাওয়া কঠিন হবে। সম্রাটকে ঢাকা কিংবা চট্টগ্রাম নিয়ে যাওয়ায় ভালো হবে। গরুটি ঢাকা, চট্টগ্রামে বিক্রি হওয়ার যোগ্য। ওখানে নিতে পারলেই সম্রাটের সঠিক মূল্যায়ন পাওয়া যাবে।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর