সোমবার   ০৪ জুলাই ২০২২   আষাঢ় ২০ ১৪২৯   ০৫ জ্বিলহজ্জ ১৪৪৩

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
ফরিদপুরে স্কুল মাঠে পশুর হাট বন্ধ করলেন ইউএনও প্লাস্টিক বর্জ্য থেকে হবে তরল জ্বালানি ঈদুল আযহা উপলক্ষে এক লক্ষ তিনশত মে.টন ভিজিএফ চাল বরাদ্দ বোয়ালমারীতে ১০ ভিক্ষুক পেলেন ১০ ছাগল সরকার আমকে বিশ্ববাজারে নিতে কাজ করছে
৫১

কৃষক সম্মাননা পেলেন ফরিদপুরের তানিয়া পারভিন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৩ জুন ২০২২  

কৃষক সম্মাননা পেলেন ফরিদপুরের সফল সিআইজি নারী কৃষক ও উদ্যোক্তা তানিয়া পারভিন। তানিয়া পারভিন গুণগত মানের ভার্মি কম্পোস্ট সার উৎপাদন করে ঢাকা ও ময়মনসিংহ বিভাগের মধ্যে শ্রেষ্ঠ সফল উদ্যোক্তা হয়েছেন। 

গত ১৬ জুন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এর হলরুমে এক অনুষ্ঠানের মাধ্যমে ন্যাশনাল এগ্রিকালচার টেকনোলজি প্রোগ্রাম-ফেজ ২ প্রজেক্ট (এনএটিপি-২) প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মো. মতিউর রহমান তানিয়ার হাতে কৃষক সম্মাননা ২০২২এর ক্রেস্ট ও সনদপত্র তানিয়া পারভিনের হাতে তুলে দেন। 

 ফরিদপুর সদর উপজেলার শোভারামপুর গ্রামের তানিয়া পারভিন ২০১৭ সাল থেকে ন্যাশনাল এগ্রিকালচার টেকনোলজি প্রোগ্রাম-ফেজ ২ প্রজেক্ট (এনএটিপি-২) কৃষি মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায় ৪টি সিমেন্টে ররিং স্লাব দিয়ে ভার্মি কম্পোস্ট (কেঁচো সার) উৎপাদন শরু করেন। 

তানিয়ার উৎপাদিত সারের গুনগত মান ভালো হওয়ায় অল্পদিনের মধ্যেই সারের সুনাম সারাদেশে ছড়িয়ে পড়ে। স্থানীয় চাহিদা পূরণ করে তানিয়ার ভার্মি কম্পোস্ট সার যাচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে। বর্তমানে তানিয়ার বাড়ির আঙ্গিনায় ৪১০আকারের ২৬টি হাউজ থেকে প্রতিমাসে ৮থেকে ১০টন সার উৎপাদন করছেন। সমস্থ খরচ বাদে প্রতিমাসে আয় করছেন ৫৫থেকে ৬০হাজার টাকা। 

তানিয়ার এ সাফল্য দেখে এলাকার অনেক নারী তানিয়ার কাছ থেকে প্রশিক্ষণ নিয়ে গড়ে তুলেছেন কেঁচো সারের খামার।  ভার্মি কম্পোস্ট উৎপাদন করে তানিয়া একাই স্বাবলম্বী হননি, তার খামারে কর্মসংস্থন হয়েছে অনেক নারীর, তারাও হয়েছেন স্বাবলম্বী। বর্তমানে তানিয়ার খামারে ৫ জন নারী কাজ করে পরিবার পরিজন নিয়ে ভালোই আছেন। 

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর