শুক্রবার   ১৮ জুন ২০২১   আষাঢ় ৪ ১৪২৮   ০৮ জ্বিলকদ ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
আগামী জুনে চলবে মেট্রো রেলের উত্তরা-আগারগাঁও অংশ বৈশ্বিক শান্তি সূচকে সাত ধাপ উন্নতি বাংলাদেশের গোয়ালন্দে মৎস্য চাষিদের মাঝে মাছের খাদ্য বিতরণ মহম্মদপুর স্বাস্থ্য কমপ্লেক্স এক ব্যতিক্রম স্বাস্থ্য সেবা কেন্দ্র আগামী মার্চে শুরু হবে পাতাল রেলের কাজ বার্ড ফ্লুর টিকা তৈরি হচ্ছে ঝিনাইদহে জুলাই থেকে বড় পরিসরে শুরু হবে টিকাদান
৩৫

কাতার বিশ্বকাপেও থাকছে ৫ জন বদলি খেলোয়াড়ের আইন

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৩১ মে ২০২১  

পাঁচজন বদলী খেলোয়াড়ের আইন ২০২২ কাতার বিশ্বকাপ পর্যন্ত বৃদ্ধি করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা। এ কারণে কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী প্রতিটি দল প্রতি ম্যাচে পাঁচজন করে খেলোয়াড় বদলের সুযোগ পাচ্ছে। করোনা মহামারীর কারণে গত বছর থেকে আইন কার্যকর করা হয়েছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত এই আইন সব শীর্ষ প্রতিযোগিতায় বহাল থাকবে। বর্তমান করোনা পরিস্থিতি বিশ্ব ফুটবলে যে ধরনের প্রভাব ফেলেছে তা বিবেচনা করেই নীতিনির্ধারকরা এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

প্রচলিত আইনানুযায়ী প্রতিটি দল প্রতি ম্যাচে তিনজন করে খেলোয়াড় বদল করতে পারে। কিন্তু শীর্ষ সারির কোচদের দাবীর মুখে এর সাথে আরও দুজন খেলোয়াড় যোগ করার সিদ্ধান্ত নেয়া হয়। করোনা পরিস্থিতিতে খেলোয়াড়দের শারীরিক ও মানসিক দিক বিবেচনা করেই এই ধরনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

ইতোমধ্যেই পাঁচজন খেলোয়াড় বদলী আইন চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগে বাস্তবায়ন করা হয়েছে। আগামী ১১ জুন থেকে শুরু হওয়া ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপেও এই আইন কার্যকর করা হবে।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর