রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১   আশ্বিন ১১ ১৪২৮   ১৮ সফর ১৪৪৩

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
২০২৪ সালের মধ্যে চালু হবে দেশের তৃতীয় সাবমেরিন ক্যাবল জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন দেশের ১৪০ পুলিশ সদস্য বঙ্গবন্ধুর কণ্ঠে জাতিসংঘের মঞ্চে ‘বাংলা ভাষা’বেজে ওঠার দিন আজ জাহাজ রপ্তানিতে সুদিন আসছে বাংলাদেশের
১৮

কাঠবাদাম ভিজিয়ে খাওয়ার আশ্চর্য উপকারিতা

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২১  

বাদাম আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। হরেকরকম বাদামের মধ্যে আমন্ড বা কাঠবাদাম অন্যতম। এই বাদাম পুষ্টিগুণে ভরপুর। এতে আছে ভিটামিন এবং নানা ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট। যা নানা ধরনের অসুখ প্রতিরোধে সহায়তা করে।

তবে কাঠবাদাম শুকনো নাকি ভিজিয়ে খাওয়া বেশি উপকারী, এমন প্রশ্ন অনেকের মনেই জাগে। অনেকেরই ধারণা করেন, সারা রাত ভিজিয়ে সকালে খালি পেটে কাঠবাদাম খেলে বেশি উপকার পাওয়া যায়। এই ধারণাটি একদম সঠিক। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিদ্যা বিভাগের গবেষণাও তেমনই ফল দেখা গেছে।

চলুন এবার জেনে নেয়া যাক কাঠবাদাম সারা রাত ভিজিয়ে সকালে খালি পেটে খেলে কী কী উপকারিতা পাওয়া যাবে-

বেশি গুণ

এটি ভিজিয়ে রাখলে আমন্ডে থাকা অ্যান্টিঅক্সিডেন্টের কর্মক্ষমতা বেড়ে যায়।

ওজন কমাতে সাহায্য করে

আমন্ড ভিজিয়ে রাখলে এ থেকে লাইপেস নামক একটি উপাদান নির্গত হয়। সেটি মেটাবলিজম বা হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ফলে শরীরে মেদ বৃদ্ধি পায় না।

সহজে হজম হয়

গবেষণায় দেখা গেছে, শুকনো কাঠবাদামের থেকে ভিজিয়ে রাখা আমন্ড অনেক সহজে হজম হয়। খুব সহজেই পেটে গিয়ে ভেঙে যায় এগুলো। হজমের সহায়ক উৎসচেকগুলোও কাজ করতে পারে সহজে।

ফাইটিক অ্যাসিডের পরিমাণ কমায়

কাঠবাদাম বা আমন্ডে ফাইটিক অ্যাসিড নামে একটি উপাদান থাকে। শরীর আমন্ডের জিঙ্ক এবং আয়রন হজম করতে গেলে এই ফাইটিক অ্যাসিড বাধার সৃষ্টি করে। ফলে এই দুই পদার্থের পুরোপুরি ব্যবহার হয় না। আমন্ড ভিজিয়ে রাখলে তা থেকে ফাইটিক অ্যাসিড বেরিয়ে যায়। ফলে তার পুষ্টিগুণ বাড়ে।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন