সোমবার   ০৪ জুলাই ২০২২   আষাঢ় ২০ ১৪২৯   ০৫ জ্বিলহজ্জ ১৪৪৩

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
ফরিদপুরে স্কুল মাঠে পশুর হাট বন্ধ করলেন ইউএনও প্লাস্টিক বর্জ্য থেকে হবে তরল জ্বালানি ঈদুল আযহা উপলক্ষে এক লক্ষ তিনশত মে.টন ভিজিএফ চাল বরাদ্দ বোয়ালমারীতে ১০ ভিক্ষুক পেলেন ১০ ছাগল সরকার আমকে বিশ্ববাজারে নিতে কাজ করছে
২১

ইউক্রেনে আত্মঘাতী ড্রোন হামলা চালাচ্ছে রাশিয়া

প্রকাশিত: ২৩ জুন ২০২২  

ইউক্রেনের উত্তর-পূর্ব শহর সুমি অঞ্চলে ভয়ংকর কামিকাজে ড্রোন ব্যবহার করছে রাশিয়া। এমন তথ্য দিয়েছেন ইউক্রেনের সেনাবাহিনীর কর্মকর্তা দিমিত্রো ঝিভিস্তেকি। তিনি বলেন, ক্রাসনোপিলিয়ায় মঙ্গলবার মর্টার দিয়ে চারবার গোলাবর্ষণ এবং কামিকাজে দিয়ে বোমা হামলা করা হয়। এতে চারজন আহত হয়েছেন। পরিস্থিতি উদ্বেগজনক।

অবশ্য ইউক্রেনের সেনারাও রুশদের বিরুদ্ধে কামিকাজে ড্রোন ব্যবহার করেছিল। ড্রোনটি বেশ ভয়ংকর। কোনো লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য ড্রোন সাধারণত আকাশ থেকে মিসাইল বা বিস্ফোরক নিক্ষেপ করে। কিন্তু কামিকাজে ড্রোনটি বিপুল পরিমাণ বিস্ফোরক নিয়ে সরাসরি সেই লক্ষ্যবস্তুর কাছে চলে যায় এবং বড় ধরনের বিস্ফোরণ ঘটায়। এ কারণে এটিকে আত্মঘাতী ড্রোনও বলা হয়। ড্রোনটি আকাশে উড়ার পর তার লক্ষ্য ঠিক করে। লক্ষ্য ঠিক করার আগপর্যন্ত আকাশে ভাসতে থাকে। এটিতে রয়েছে অত্যাধুনিক জিপিএস এবং ক্যামেরা। কামিকাজে নামটির ইতিহাসও বেশ গৌরবমণ্ডিত। দ্বিতীয় বিশ্বযুদ্ধের যে সেনারা আত্মঘাতী হামলা চালিয়ে দেশের তরে নিজেদের প্রাণ বিসর্জন দিয়েছিলেন তাদের বলা হয় কামিকাজে। অন্যার্থে মানববর্ম বা ঢাল বোঝানো হয়।

লিথুয়ানিয়াকে কঠিন পরিণতির হুমকি মস্কোর : রাশিয়ার মূলভূমি থেকে বিচ্ছিন্ন ভূখণ্ড কালিনিনগ্রাদ। ৮৬ বর্গমাইলের ৪ লাখ ৮৭ হাজার রুশ নাগরিকের বসতি। ইউরোপীয় দেশগুলোর মধ্য দিয়েই ওই অংশের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলে রাশিয়া। তবে এবার কালিনিনগ্রাদে পরিবহণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে লিথুয়ানিয়া।

এর ফলে ওই অঞ্চলে সরবরাহ ব্যবস্থা টিকিয়ে রাখতে বড় হুমকির মুখে পড়েছে রাশিয়া। আর এতেই খ্যাপে গেছে রাশিয়া। লিথুয়ানিয়ার ওপর পালটা ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে মস্কো। বিবিসি।

খবরে বলা হয়, কালিনিনগ্রাদে পরিবহণের ওপরে নিষেধাজ্ঞা আরোপ করে রাশিয়াকে বড় ধরনের আঘাত করেছে লিথুয়ানিয়া। মঙ্গলবার তাৎক্ষণিক বিবৃতিতে রাশিয়া জানিয়েছে, বাল্টিক ওই দেশটিকে তার এই সিদ্ধান্তের জন্য গুরুতর পরিণতি ভোগ করতে হবে।

ইউক্রেন ইইউতে ভিআইপি পাশ পাবে না -ফ্রান্স : ইউরোপীয় ইউনিয়নে আবেদন করলেও শিগগিরই সদস্য পদ পাবে না ইউক্রেন। বুধবার রেডিও ইউরোপ-১ এর সঙ্গে এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন ফরাসি মন্ত্রী ক্লেমেন্টে বিউন। তিনি বলেন, ‘এই এলিট শ্রেণির সদস্য পদ পাওয়ার প্রক্রিয়া ত্বরান্বিত করতে কোনো বিশেষ পদ্ধতি নেই, কোনো ভিআইপি পাশ নেই।’ এসময় ফরাসি মন্ত্রী জানান, ইইউ সদস্য হিসাবে উত্তরণের জন্য ইউক্রেনকে কয়েক বছর অপেক্ষা করতে হতে পারে।

ইউক্রেনকে অস্ত্র দেওয়ায় ইতালির সরকারে ভাঙন : ইউক্রেনে অস্ত্র সরবরাহের প্রতিবাদে ভাঙন ধরল ইতালির সরকারে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী লুইগি ডি মায়ো বেশ কয়েকজন আইনপ্রণেতাকে নিয়ে তার দল ফাইভস্টার মুভমেন্ট থেকে বেরিয়ে গিয়েছেন। মঙ্গলবার সন্ধ্যায় তিনি পদত্যাগের ঘোষণা দেন। ইউক্রেনকে সাহায্যের জন্য সরকারকে অবমূল্যায়ন করার দায়ে তিনি ফাইভস্টারকে অভিযুক্ত করেন।

জোট সরকারের অংশ, ফাইভস্টারের প্রধান জুসেপ্পে কন্তে প্রথমে অনেকটা অনিচ্ছার সঙ্গেই সরকারকে সম্মতি প্রকাশ করেন ইউক্রেকে অস্ত্র সরবরাহের ব্যাপারে। কিন্তু বিগত কিছু সপ্তাহ ধরে, এ ব্যাপারে তার বিরোধিতা প্রকাশ পাচ্ছে।

এই প্রসঙ্গে রাজধানীতে অনুষ্ঠিত একটি প্রেস কনফারেন্সে ডি মায়ো বলেন, ‘আক্রমিত ইউক্রেন নাকি আগ্রাসী রাশিয়া, ইতিহাসের কোন দিকে থাকবেন তা বেছে নেওয়া প্রয়োজন। ফাইভস্টারের কিছু নেতার অবস্থান আমাদের দেশকে দুর্বল করার হুমকি দিয়েছে।’ ডি মায়ো তার সঙ্গে যেতে রাজি হওয়া আইনপ্রণেতাদের সুনির্দিষ্ট সংখ্যা দেননি, তবে ইঙ্গিত দিয়েছেন যে তার সঙ্গে একটি বিশাল বিচ্ছিন্ন গোষ্ঠী থাকবে।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর