শুক্রবার   ৩০ জুলাই ২০২১   শ্রাবণ ১৪ ১৪২৮   ২০ জ্বিলহজ্জ ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
দখলদার উচ্ছেদ, এবার দেশের সকল নদীতে নামফলক বসাবে সরকার টিকা নেয়ার সর্বনিম্ন বয়স কমিয়ে ২৫ বছর নির্ধারণ সড়কে আন্ডারপাস, ওভারপাস ও ইউলুপ নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর প্রথমবারেই আড়াই কোটি টাকা ভ্যাট দিলো ফেসবুক
৮৭

আজ থেকে হাইকোর্টের ৫৩ বেঞ্চে ভার্চুয়ালি বিচারকার্য

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ২০ জুন ২০২১  

দেশের উচ্চ আদালত সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আজ রোববার থেকে ৫৩টি ভার্চুয়াল বেঞ্চে শুনানি শুরু হচ্ছে। এর মধ্যে দ্বৈত বেঞ্চ ৩৪ এবং একক বেঞ্চ ১৯টি।

গত বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে হাইকোর্টের ৫৩টি বেঞ্চ গঠন করে দিয়েছেন।

মার্চ থেকে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হলে পরিস্থিতি বিবেচানায় দেশে লকডাইন ঘোষণা করা হয়। ফলে উচ্চ আদালতসহ অধঃস্তন আদালতে সীমিত পরিসরে ভার্চুয়াল উপস্থিস্তিতে বিচারকার্য চালু রাখা হয়। পর্যায়ক্রমে আদালত সংখ্যা বাড়ানো হয়। করোনা সংক্রমণ মোকাবেলায় এখনো দেশে বিধিনিষেধ জারি আছে। 

এ পরিস্থিতিতে ভার্চুয়াল উপস্থিস্তিতেই আজ রোববার থেকে হাইকোর্টের ৫৩ বেঞ্চে বিচারকার্য শুরু হচ্ছে। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মোহাম্মদ আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে শনিবার (১৯ জুন) রাতে এমন তথ্য জানানো হয়েছে।

চলতি বছরের ১২ এপ্রিল থেকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ, চেম্বারজজ আদালত এবং হাইকোর্ট বিভাগের বিচারিক কার্যক্রম সীমিত পরিসরে ভার্চুয়াল মাধ্যমে চলে।

এ সময় সপ্তাহে মাত্র ৩ দিন আপিল বিভাগ, ২ দিন চেম্বার আদালত এবং প্রথমে দুটি বেঞ্চ, এর পরে ৭ টি পর্যায়ক্রমে ১৬টি হাইকোর্ট বেঞ্চে বিচারিক কার্যক্রম পরিচালিত হয়।

তবে গত ১ জুন থেকে সপ্তাহে ৫ দিন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ, ৩ দিন চেম্বারজজ আদালত ও ২১টি হাইকোর্ট বেঞ্চে ভার্চুয়াল মাধ্যমে বিচার কার্যক্রম পরিচালিত হয়ে আসছিল। এর পরে প্রধান বিচারপতি হাইকোর্ট বিভাগে ৫৩ বেঞ্চ গঠন করে দেন। এছাড়া স্বাস্থ্যবিধি মেনে দেশের সব বিচারিক আদালত শারীরিক উপস্থিতিতে চলবে।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর