রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১   আশ্বিন ১১ ১৪২৮   ১৮ সফর ১৪৪৩

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
২০২৪ সালের মধ্যে চালু হবে দেশের তৃতীয় সাবমেরিন ক্যাবল জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন দেশের ১৪০ পুলিশ সদস্য বঙ্গবন্ধুর কণ্ঠে জাতিসংঘের মঞ্চে ‘বাংলা ভাষা’বেজে ওঠার দিন আজ জাহাজ রপ্তানিতে সুদিন আসছে বাংলাদেশের
১৮

আইফোন ১৩ প্রো আসবে চার রঙে

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২১  

টেকজায়ান্ট অ্যাপলের আইফোন ১৩ প্রো আসবে চারটি রঙে। ৩টি নতুন ব্যাক ক্যামেরায় আছে স্যাফায়ার লেন্স। ম্যাগসেইফ ফিচার সাপোর্ট করবে ১৩ প্রো।

গ্রাফিক্স পারফর্মেন্স বাড়বে ৫০ শতাংশ। আছে সুপার রেটিনা এক্সডিআর প্রোমোশন ডিসপ্লে। ৬ দশমিক এক ইঞ্চি এবং ৬ দশমিক ৭ ইঞ্চি—এই দুই আকারের ডিসপ্লে থাকবে আইফোন ১৩ প্রো-তে।

৭৭ মিমি ফোকাল লেংথ সমতুল্য টেলিফটো লেন্স থাকবে এতে। ম্যাক্রো ফটোগ্রাফি করা যাবে আইফোর ১৩-তে। পেশাদার ফটোগ্রাফারদের জন্য আছে ফটোগ্রাফিক স্টাইলস ফিচার। পেশাদার মানের ভিডিও ধারণ করা যাবে। শিগগিরই আসছে প্রো-রেজ ভিডিও ফিচার।

১৩ প্রো এর দাম শুরু হবে ৯৯৯ ডলার থেকে। এক টেরাবাইট পর্যন্ত মেমোরি থাকবে। আইফোন ১৩-এর নকশা আইফোন ১২-এর মতোই। এতে কোনাকুনিভাবে স্থাপিত দুটি রিয়ার ক্যামেরা রয়েছে। আইপি৬৮ রেটিংয়ের ফোনটিতে নতুন পাঁচটি কালার থাকছে। যা হচ্ছে, গোলাপি, নীল, মিডনাইট, স্টারলাইট ও প্রোডাক্ট রেড।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) রাতে যুক্তরাষ্ট্রের অ্যাপল ক্যালিফোর্নিয়া স্ট্রিমিং ইভেন্ট নিয়ে লাইভ ব্লগে এই ঘোষণা দেওয়া হয়েছে। আইফোন ১৩-তে সিনেম্যাটিক মোড থাকবে। এতে ভ্রাম্যমান বস্তুকে স্বয়ংক্রিয়ভাবেই ফোকাস করতে পারবে ক্যামেরা। এ১৫ বায়োনিকের মাধ্যমে ডলবি ভিশন এইচডিআর দিয়ে শুট করা যাবে।

ত্রয়ী ক্যামেরা সেটআপে এ৭৭এমএম টেলিফটো লেনস থাকছে ত্রি-এক্স অপটিক্যাল জুমে। থাকছে আইপি৬৮ ধুলো ও পানিপ্রতিরোধী। সামনে সিরামিক শিল্ডও রয়েছে।

ভক্তদের জন্য নতুন আইপ্যাডও নিয়ে এসেছে অ্যাপল। টেকজায়ান্ট অ্যাপল এ১৩ বায়োনিকের সঙ্গে আসছে নতুন এই আইপ্যাড। সাম্প্রতিক আসা ক্রমবুকসের চেয়ে নতুন আইপ্যাডের গতি তিনগুণ বেশি হবে। ৩২৯ মার্কিন ডলারের আইপ্যাডওএস ১৫। আগামী সপ্তাহ থেকে বাজারে আসছে নতুন এই পণ্য।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) রাত ১১টায় একটি অনুষ্ঠান সম্প্রচারের মাধ্যমে নতুন এই পণ্য আসার ঘোষণা দেওয়া হয়েছে।

এছাড়াও আসছে আইপ্যাড মিনি। যার স্ক্রিন হবে আট দশমিক তিন ইঞ্চি। থাকছে টাচ আইডি। এতে থাকছে ফাইভজি ফিচার। এতে ১২ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড ক্যামেরাও থাকছে।

আইফোন ১৩-এর সঙ্গে ইয়ারফোন ‘এয়ারপড ৩’ থাকছে। এটি অবশ্য তারহীন ইয়ারফোন। নতুন ঘোষণায় স্মার্ট ঘড়ি ‘অ্যাপল ওয়াচ সিরিজ ৭-ও রয়েছে। ডিভাইসটি নিয়ে প্রযুক্তি পণ্যের ভক্ত ও সমালোচকদের অনেক প্রত্যাশা। আইপি৬এক্স সনদের সঙ্গে এই প্রথম কোনো অ্যাপল ঘড়ি বাজারে এসেছে। এতে পাঁচটি নতুন কালার থাকছে। ঘড়িটি পরার পর তার ডিসপ্লের উজ্জ্বলতা সত্তর শতাংশ বেড়ে যাবে।

অ্যাপল বিশ্লেষক মিং চি কুয়োর বলেন, আইফোন ১৩ প্রো এবং প্রো ম্যাক্সে এক টেরাবাইট পর্যন্ত স্টোরেজ সুবিধা থাকবে। অন্যদিকে আইফোন ১৩ এবং ১৩ মিনিতে থাকবে ১২৮ গিগাবাইট, ২৫৬ গিগাবাইট এবং ৫১২ গিগাবাইট পর্যন্ত স্টোরেজ সুবিধা।

কুয়ো জানিয়েছেন, সরবরাহ সংকটের মুখে পড়তে পারে আইফোন ১৩।

এর আগে ২০২০ সালে বাজারে আসা আইফোন ১২। আইফোন ১২ মিনিতে ৬৪ গিগাবাইট, ১২৮ গিগাবাইট এবং ২৫৬ গিগাবাইট স্টোরেজ অপশন রাখা হয়েছিল। ফাঁস হওয়া তথ্য বলছে, আইফোন ১৩ লাইনআপে এ বছর চারটি মডেল চোখে পড়বে। গত বছরের মডেলের মতো একই আকারের হবে এগুলো।

নতুন ফোনে থাকবে আরও উন্নত ক্যামেরা। এতে দেখা মিলবে ভিডিও পোর্ট্রেইট মোড ও অ্যাস্ট্রোফটোগ্রাফি মোডেরও। থাকবে আল্ট্রা ওয়াইড লেন্স এবং ভিডিও রেকর্ডিংয়ের জন্য আরও উন্নত অপটিকাল জুম।

আইফোন ১২-তে নতুন নকশার পাশাপাশি উন্নত ক্যামেরা রাখা হয়েছিল। এর আগে শোনা গিয়েছিল, ২০২১ সালে বাজারে আসা আইফোনে চার্জিং পোর্ট থাকবে না, চার্জ করতে হবে ওয়্যারলেস চার্জারে। তবে সেটা বোধ হয় ঠিক নয়, আইফোনে অন্তত আরও এক বছর লাইটনিং পোর্টেই ভরসা রাখছে অ্যাপল।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর