শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১   ফাল্গুন ১৩ ১৪২৭   ১৪ রজব ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
রাজবাড়ীতে চন্দনা নদীর পুনঃ খনন প্রকল্পের উদ্বোধন বালিয়াকান্দিতে উপজেলা প্রশাসনের মাসিক সভা অনুষ্ঠিত গোয়ালন্দে অষ্টকালীন লীলা কীর্তন ও মহানাম যজ্ঞ সমাপ্ত মাননীয় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল হতে চিকিৎসা সহায়তার চেক বিতরণ রাজবাড়ীর লাইফ কেয়ারে শিশু ম্যানেজমেন্ট বিভাগের উদ্বোধন দৌলতদিয়ার পদ্মায় ধরা পড়লো ১৪ কেজির রুই ও ১০ কেজির আইড়
২৫

অস্ত্র আইন সংশোধনের আহ্বান বাইডেনের

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২১  

প্রাণঘাতী অস্ত্র নিষিদ্ধ করে অস্ত্র আইন সংশোধনের জন্য কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফ্লোরিডার পার্কল্যান্ডের স্কুলে গুলিতে হত্যাকান্ডের তৃতীয় বার্ষিকী উপলক্ষে দেওয়া এক বিবৃতিতে তিনি এই আহ্বান জানান।

বাইডেন বলেন, ‘বন্দুক সহিংসতার কারণে আমাদের দেশ জুড়ে অভিভাবক, স্বামী-স্ত্রী, শিশু, ভাইবোন ও বন্ধুরা জানে তাদের প্রিয়জন হারানোর বেদনা।’ বাইডেন তার বিবৃতিতে বন্দুক বিক্রির ক্ষেত্রে প্রেক্ষাপট খতিয়ে দেখা, হাই-ক্যাপাসিটি ম্যাগাজিন নিষিদ্ধ এবং বন্দুক তৈরির ক্ষেত্রে লিগ্যাল ইমিউনিটি অবসানের আহ্বান জানান। তিনি বলেন, ‘যারা স্বজন হারিয়েছে এবং যারা বিলাপ করার জন্য থেকে গেছে তাদের সবার কাছে এই পরিবর্তন আনতে আমরা দায়বদ্ধ।’ তিনি আরো বলেন, ‘সময় এখন পদক্ষেপ নেয়ার।’

২০১৮ সালের ১৪ ফেব্রুয়ারি পার্কল্যান্ডের মার্জোরি স্টোনম্যান ডগলাস হাই স্কুলে এক সাবেক শিক্ষার্থী এআর-১৫ রাইফেল দিয়ে গুলি চালিয়ে ১৭ জনকে হত্যা করেন। গোলাগুলিতে বেঁচে যাওয়া শিক্ষার্থীদের অনেকে পরবর্তীকালে অস্ত্র আইন সংশোধনের সক্রিয় সমর্থকে পরিণত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের সংবিধানের দ্বিতীয় সংশোধনে অস্ত্র বহনের অধিকার নাগরিকদের দেয়া হয়েছে। অনেক রক্ষণশীলরা এই অধিকারকে জোরালোভাবে সমর্থন করেন, যাদের মধ্যে সাবেক প্রেসিডেন্ট ডোলাল্ড ট্রাম্পও রয়েছেন। প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি এক পৃথক বিবৃতিতে জানান, প্রেক্ষাপট খতিয়ে দেখার আইন পাশের প্রক্রিয়া আবারও পুনরুজ্জীবিত করবে কংগ্রেস। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকার সময় এই উদ্যোগ স্থগিত করে দিয়েছিলেন।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর