বৃহস্পতিবার   ২৯ জুলাই ২০২১   শ্রাবণ ১৪ ১৪২৮   ২০ জ্বিলহজ্জ ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
দখলদার উচ্ছেদ, এবার দেশের সকল নদীতে নামফলক বসাবে সরকার টিকা নেয়ার সর্বনিম্ন বয়স কমিয়ে ২৫ বছর নির্ধারণ সড়কে আন্ডারপাস, ওভারপাস ও ইউলুপ নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর প্রথমবারেই আড়াই কোটি টাকা ভ্যাট দিলো ফেসবুক
৭২

অসচ্ছলদের জন্য ১০% মামলা বিনা ফিতে লড়া উচিত: প্রধান বিচারপতি

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ৩০ জুন ২০২১  

অসচ্ছল বিচারপ্রার্থীদের জন্য আইনজীবীদের অন্তত ১০ শতাংশ মামলা বিনা ফিতে লড়া উচিত- এমন মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। মঙ্গলবার আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চে একটি মামলার শুনানিতে আইনজীবীদের উদ্দেশে তিনি এ মন্তব্য করেন। তখন ওই মামলার শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মনসুরুল হক চৌধুরী।

এ সময় তার উদ্দেশে প্রধান বিচারপতি বলেন, আপনাদের অন্তত ১০ শতাংশ মামলা ফ্রিতে করা উচিত। এটা অবশ্যই পালনীয় কর্তব্য। আইন পেশা সেবামূলক। আগে তো আইনজীবীরা ফি নেওয়ার সময় টাকাও দেখেননি। গাউনের পেছনের পকেটে (মক্কেল) টাকা ঢুকিয়ে দিত। কিন্তু এখন আইন পেশা একটি ব্যবসা হয়ে গেছে।

এ সময় আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে প্রতিবছর আইনজীবীদের রিনিউ (লাইসেন্স) করতে হয়। তখন দেখাতে হয় তিনি কতটি মামলা প্র-বোনো (বিনা টাকায়) করেছেন। তা না হলে সিনিয়র আইনজীবীদেরও লাইসেন্স রিনিউ করা হয় না।

এ সময় আইনজীবী মনসুরুল হক চৌধুরী বলেন, এটা আমাদের এখানে হলেও ভালো হতো। আমরাও চাই। আমি ব্যক্তিগতভাবে মনে করি, এটা করা যায়। তখন রাষ্ট্র নিযুক্ত (যারা আইনজীবী রাখতে পারেন না, তাদের জন্য নিয়োগ দেওয়া হয়) আইনজীবীদের সম্মানী বাড়ানো উচিত বলেও প্রধান বিচারপতি মন্তব্য করেন। 

এ সময় অন্য আইনজীবীরাও ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর