রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১   আশ্বিন ১১ ১৪২৮   ১৮ সফর ১৪৪৩

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
২০২৪ সালের মধ্যে চালু হবে দেশের তৃতীয় সাবমেরিন ক্যাবল জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন দেশের ১৪০ পুলিশ সদস্য বঙ্গবন্ধুর কণ্ঠে জাতিসংঘের মঞ্চে ‘বাংলা ভাষা’বেজে ওঠার দিন আজ জাহাজ রপ্তানিতে সুদিন আসছে বাংলাদেশের
৭৫

অনলাইন ক্লাসের সংখ্যায় আবারও দেশসেরা রাজবাড়ী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২১  

করোনা মহামারির কারণে দীর্ঘ দেড় বছর পর আজ খুলেছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। দীর্ঘ দিন বন্ধ থাকলেও অনলাইনের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান চালিয়ে যাওয়া হয়েছে। তারই ধারাবাহিকতায় অনলাইন পাঠদানে সারাদেশের সেরা অবস্থানে রয়েছে রাজবাড়ী।

প্রধানমন্ত্রী কার্যালয়ের এটুআই কর্তৃক পরিচালিত শিক্ষক বাতায়নের তথ্য অনুযায়ী, ৮১ হাজার ৭৭৯টি অনলাইন লাইভ ক্লাস নিয়ে আবারও রাজবাড়ী জেলা এখন শীর্ষে অবস্থান করছে। ৮১ হাজার ৫০৪টি ক্লাস নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে লালমনিরহাট এবং ৪৪ হাজার ৯৭৯টি ক্লাস নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে চট্টগ্রাম।

জানা গেছে, রাজবাড়ী জেলা সারাদেশের মধ্যে প্রথম হওয়ার পেছনে মূখ্য ভূমিকা পালন করেছে রাজবাড়ী অনলাইন স্কুল। রাজবাড়ী অনলাইন স্কুলের এই প্ল্যাটফর্মের উদ্যোক্তা বেলাল উদ্দিন আহম্মেদ। এই প্ল্যাটফর্মে এ পর্যন্ত ২ হাজার ৬০৭ জন শিক্ষক ৮১ হাজার ৭৭৯টি ক্লাস নিয়েছেন।

বেলাল উদ্দিন আহম্মেদ বলেন, করোনা মহামারির শুরু থেকেই রাজবাড়ীর সুযোগ্য জেলা প্রশাসক দিলসাদ বেগমের নির্দেশে আমরা রাজবাড়ীতে অনলাইন ক্লাস চলমান রেখেছিলাম। তাই আমরা এখন দেশসেরা। তবে শিক্ষকদের অক্লান্ত পরিশ্রম, স্বার্থকতা এবং স্বোচ্ছায় ক্লাস নেওয়ার কারণেই আজ রাজবাড়ী জেলা অনলাইন পাঠদানে দেশসেরা হয়েছে।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমি মো. সায়েফ বলেন, জেলা প্রশাসকের নির্দেশনা অনুযায়ী আমরা প্রতি মাসে একাধিক জুম মিটিং করে শিক্ষকদের মোটিভেশন করে অনলাইন ক্লাসে সংযুক্ত করেছি। শতভাগ শিক্ষককে শিক্ষক বাতায়নের সদস্য করতে সক্ষম হয়েছি। এ ছাড়াও আইসিটি ক্লাব গঠন করা হয়েছে। প্রতিষ্ঠানের নামে অনলাইন ক্লাসের জন্য পেজ খুলে শিক্ষক বাতায়ন থেকে রেজিস্ট্রেশনের কার্যক্রম পরিচালনা করা হয়েছে। এসব কারণে রাজবাড়ী অনলাইন পাঠদানে দেশসেরা হয়েছে।

জেলা শিক্ষা অফিসার মো. হাবিবুর রহমান বলেন, দেশসেরা হওয়াটা রাজবাড়ী জেলার জন্য অত্যন্ত আনন্দের ও গৌরবের। বাংলাদেশের অনেক বড় বড় জেলা আছে। সেখানে অনেক বেশি শিক্ষাপ্রতিষ্ঠানও রয়েছে। তাদের পেছনে ফেলে প্রথম হওয়া মোটেই সহজ কাজ নয়।

সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ইকবাল হাসান বলেন, রাজবাড়ী অনলাইন ক্লাসে দেশসেরা হওয়ার পেছনে বড় ভূমিকা রয়েছে বেলাল উদ্দিন আহম্মদের। তারই নেতৃত্বে রাজবাড়ী জেলার ২হোজার ৬০৭ জন শিক্ষক দিনরাত পরিশ্রম করে অনলাইনে ক্লাস নিয়েছেন।

রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, সকলের আন্তরিক প্রচেষ্টায় আজ আমাদের এই সাফল্য। যাদের বাসায় স্মার্টফোন নেই তারাও যাতে অনলাইন ক্লাসে অংশগ্রহণ করতে পারে তার জন্য রাজবাড়ী ক্যাবল নেটওয়ার্ক (আরসিএন) চ্যানেলে ক্লাস প্রচারের ব্যবস্থা করেছি। আমি সবাইকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর