বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৮ রমজান ১৪৪৫

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
২৬ দিনের ছুটি পাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মেট্রোরেলের মতিঝিল-কমলাপুর অংশে ভায়াডাক্ট স্থাপন শুরু চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান দেশে কমেছে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারের সংখ্যা ৫০ হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন
৫০৩

৯/১১ হামলার তদন্ত বিষয়ক গোপন নথি প্রকাশ এফবিআইয়ের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২১  

যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলার বিষয়ে করা তদন্তের নথি প্রথমবারের মতো প্রকাশ করেছে দেশটির গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। আজ রবিবার রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ স্থাপনায় বিমান নিয়ে হামলা এবং  বিমান ছিনতাইকারীদের সৌদি আরবের সহযোগিতার অভিযোগের বিষয়ে ওই তদন্ত হয়েছিল। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের নির্বাহী আদেশের পর নথি প্রকাশ করলো এফবিআই। 

প্রকাশ করা ওই নথি ২০১৬ সালের বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ স্থাপনায় বিমান হামলায় কয়েক হাজার লোক মারা যায়। ওই হামলায় কমপক্ষে দুই বিমানছিনতাইকারীকে একজন সৌদি কনস্যুলার কর্মকর্তা ও সৌদি গোয়েন্দা এজেন্টের সহযোগিতার দেওয়ার অভিযোগের বিষয়টি উদঘাটনে কাজ করে এফবিআই। 
যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলার পর ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’ ঘোষণা করে যুক্তরাষ্ট্র। এরপরই ইরাক ও আফগানিস্তানে হামলা চালায় দেশটি। দুই দেশেরই সরকারেরই পতন ঘটে যুক্তরাষ্ট্রের সেই হামলায়। দুই দেশে যুক্তরাষ্ট্রের দীর্ঘ সময়ব্যাপী ‘যুদ্ধে’ কয়েক লাখ সামরিক ও বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছে। 

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর