শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

 ফরিদপুর প্রতিদিন
২০৭

বোয়ালমারীতে গরমের আগেই বেড়েছে ডাবের চাহিদা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯ মার্চ ২০২৩  

চলছে ফাল্গুন মাস। শীতের শেষে হালকা গরম ও শীতের অনুভব নিয়ে আসে বসন্ত। গ্রীষ্মের গরমে স্বস্তি পেতে ডাবের চাহিদা অনেক। কিন্তু তীব্র গরম আসার আগেই বোয়ালমারীতে বেড়েছে ডাবের চাহিদা। বছরের অন্যান্য সময়ের তুলনায় এ মৌসুমে ডাব বেশি বিক্রি হয়। জেলার বিভিন্ন স্থান থেকে বোয়ালমারী বাজারসহ ছোট-বড় বিভিন্ন আকারে ডাব আসে। ফলে ক্রেতাদের চাহিদাও বাড়তে থাকে।

জেলার বিভিন্ন উপজেলা ডাব বিক্রেতার, নারিকেল বাগানি এবং স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, প্রচণ্ড তাপদাহে ডাবের চাহিদা বেড়ে গেছে। আগের মতো কম দামে ডাব কিনতে না পারায় বাধ্য হয়ে বেশি দামে ডাব বিক্রি করছেন। তাছাড়া ডাবের ফলনও কমতে শুরু করেছে। গাছ থেকে ডাব পাড়া ও পরিবহনসহ দাম অনেক বেশি পড়ে যাচ্ছে।

বৃহস্পতিবার বোয়ালমারী উপজেলার বিভিন্ন স্থানে খোঁজ নিয়ে জানা গেছে, আকার ভেদে প্রতি পিস ডাব ৫০ টাকা থেকে ৭০ টাকা দামে বিক্রি করা হচ্ছে। কোনো কোনো বিক্রেতা ডাব একটু বড় হলেই তার দাম নিচ্ছেন ৮০-১০০ টাকা। 

নারকেল গাছ মালিক উজ্জ্বল  বলেন, আবহাওয়া অনুকূলে না থাকায় এবার নারকেল গাছে ফলন খুবই কম হয়েছে। ডাব কম হওয়ায় চাহিদাও বৃদ্ধি পেয়েছে এবং এবার ডাব বিক্রেতা বাড়ি বাড়ি গিয়ে ডাব সংগ্রহ করে নিয়ে যাচ্ছেন, ডাবের দামও ভালো পেয়েছি। যে কারণে ডাবের দাম অনেক বেশি

সেতু শেখ নামের এক ক্রেতা বোয়ালমারী চৌরাস্তায় থেকে এক জোড়া ডাব কিনেছেন ১৪০ টাকায়। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, গরমের কারণে ডাবের চাহিদা বেড়ে যাওয়ায় দোকানিরা দাম বাড়িয়ে দিয়েছেন। এক মাস আগেও এই সাইজের ডাব একটি ৬০ টাকায় কেনা যেত। এখন দ্বিগুণ দামে বিক্রি করছে।

বোয়ালমারী উপজেলার  স্বাস্থ কমপ্লেক্সের চিকিৎসক বলেন, গরমের কারণে শরীরে পানিস্বল্পতা দেখা দিতে পারে। ডাবের পানি সম্পূর্ণ একটি প্রাকৃতিক পানীয়। ডাবের পানিতে থাকা পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম হৃৎপিণ্ডের সুস্থতা বজায় রাখে।

নারকেল গাছ মালিক উজ্জ্বল বলেন, আবহাওয়া অনুকূলে না থাকায় এবার নারকেল গাছে ফলন খুবই কম হয়েছে। ডাব কম হওয়ায় চাহিদাও বৃদ্ধি পেয়েছে এবং এবার ডাব বিক্রেতা বাড়ি বাড়ি গিয়ে ডাব সংগ্রহ করে নিয়ে যাচ্ছেন, ডাবের দামও ভালো পেয়েছি। যে কারণে ডাবের দাম অনেক বেশি। 

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর